Breaking News

কোহালিদের কোচ থাকছেন রবি শাস্ত্রীই, বদলাচ্ছে না বোলিং কোচও

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক: সব ঠিকঠাক থাকলে রবি শাস্ত্রীকেই বিরাট কোহালিদের কোচ হিসেবে রেখে দেওয়া হবে। এই মাসের শেষের দিকেই সম্ভবত জানিয়ে দেওয়া হবে, শাস্ত্রীর সঙ্গে চুক্তি বাড়ানো হল আরও দু’বছরের জন্য। এখনও পর্যন্ত ভারতীয় দলের অন্দরমহলের যা খবর, তাতে শাস্ত্রীই হেড কোচের চেয়ারে বসার দৌড়ে সবার থেকে এগিয়ে।

বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে সেমিফাইনালে হেরে ছিটকে যাওয়ার পর থেকেই ভারতীয় ক্রিকেটে জোর জল্পনা— নতুন হেড কোচ বেছে নেওয়া হবে এবং কোচ বাছাইয়ের ক্ষেত্রে বিরাট কোহালির বক্তব্য শোনা হবে না। কিন্তু, ঘটনাপ্রবাহ অন্য দিকে মোড় নিয়েছে ইতিমধ্যেই। ওয়েস্ট ইন্ডিজ সফরে উড়ে যাওয়ার আগে কোহালি জানিয়ে গিয়েছেন, তাঁর সঙ্গে শাস্ত্রীর বোঝাপড়া ভাল। ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির সদস্য অংশুমান গায়কোয়াড়ও শাস্ত্রীর হয়েই বক্তব্য পেশ করেছেন। শাস্ত্রী দল নিয়ে ক্যারিবিয়ান সফরে গিয়েছেন। বিশ্বকাপের পরে তাঁর চুক্তি বাড়ানো হয়েছে ৪৫ দিন। শোনা যাচ্ছে, চলতি মাসের শেষের দিকেই জানিয়ে দেওয়া হবে রবি শাস্ত্রীর সঙ্গে আরও দু’বছরের চুক্তি বাড়ানো হল।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পরের দিনই অনিল কুম্বলে দায়িত্ব ছেড়ে দেন। শোনা যায়, কোহালির সঙ্গে বনিবনা হচ্ছিল না কুম্বলের। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পরের দিনই জাতীয় দলের কোচের চাকরি ছেড়ে দেন ভারতের সর্বকালের সেরা লেগ স্পিনার। তার পরেই রবি শাস্ত্রী ভারতের দায়িত্ব নেন। ২০১৭-র জুলাই থেকে তাঁর হাতে ভারতীয় ক্রিকেট দলের রিমোট কন্ট্রোল। দু’বছর চুক্তি সম্প্রসারণের অর্থ হল, টি টোয়েন্টি বিশ্বকাপেও শাস্ত্রীই থাকবেন ভারতের কোচ।

ইতিমধ্যেই ভারতের হেড কোচ পদের জন্য টম মু়ডির মতো হেভিওয়েট প্রার্থী আবেদন করেছেন। লালচাঁদ রাজপুত, রবিন সিংহ কোচ হওয়ার ইচ্ছাপ্রকাশ করে আবেদন করেছেন। কিন্তু, কোচ যে শাস্ত্রীই হতে চলেছেন, তার দেওয়াললিখন স্পষ্ট হয়ে উঠছে ক্রমেই। কোচ হিসেবে শাস্ত্রীর পারফরম্যান্স মন্দ নয়। অস্ট্রেলিয়া সফরে গিয়ে ঐতিহাসিক জয় পেয়েছে ভারত। বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত এগিয়েছে টিম ইন্ডিয়া। ৪৫ মিনিটের ব্যাটিং বিপর্যয়ের ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয়েছে ভারতকে। এই দু’বছরে ভারত দুটো টি টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ খেলবে। ওয়েস্ট ইন্ডিজ সফরেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নেমে পড়বে ভারতীয় দল। রয়েছে আইসিসি-র ওয়ানডে প্রতিযোগিতাও। ভারতীয় দলকে হাতের তালুর মতো চেনেন শাস্ত্রী। ক্যাপ্টেনের সঙ্গে তাঁর সম্পর্ক ভাল। ফলে শাস্ত্রীই থেকে যাওয়ার ব্যাপারে এগিয়ে। শাস্ত্রীর সঙ্গে বোলিং কোচ হিসেবে সম্ভবত কাজ চালিয়ে যাবেন ভরত অরুণই। তাঁর কোচিংয়ে ভারতীয় বোলাররা দেশে ও বিদেশের মাটিতে বেশ ভাল পারফরম্যান্স করেছে। ফলে শাস্ত্রীর সঙ্গে অরুণেরও চুক্তি বাড়ানো হচ্ছে বলে জানা গিয়েছে।

শাস্ত্রী ও অরুণের চাকরি আরও দু’বছর বাড়লেও নতুন ব্যাটিং কোচ আসতে চলেছেন। সঞ্জয় বাঙ্গারকে ব্যাটিং কোচ হিসেবে আর দেখা যাবে না বলেই জানাচ্ছে বোর্ডের একটি সূত্র।(তথ্য সৌজন্যে: আনন্দবাজার পত্রিকা )

error: Content is protected !!