Breaking News

আন্তর্জাতিক ফুটবল থেকে ৩ মাসের জন্য নির্বাসিত মেসি

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক: কোপা আমেরিকায় দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল-এর বিরুদ্ধে সরাসরি দুর্নীতির অভিযোগ এনেছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।কোপা আমেরিকায় শেষ চারের লড়াইয়ে ব্রাজিলের কাছে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। ম্যাচ হারার পরেই কনমেবল-এর বিরুদ্ধে তোপ দেগেছিলেন মেসি। বলেছিলেন, আয়োজক দেশ হিসেবে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করানোর জন্যই কনমেবল চেষ্টা করেছে।

এই অভিযোগের প্রেক্ষিতেই শুক্রবার আর্জেন্টিনার এই তারকা ফুটবলারকে তিন মাসের জন্য নির্বাসিত করল দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমবেল। সঙ্গে ৫০ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে তিন কোটি টাকা) জরিমানাও করা হয়েছে মেসিকে। কোপা আমেরিকায় চিলির বিরুদ্ধে তৃতীয় স্থানের ম্যাচে লাল কার্ড দেখানো হয় মেসিকে। লাল কার্ড দেখার পরে আর্জেন্টাইন তারকা বলেছিলেন, সেমিফাইনালে হেরে যাওয়ার পরে কনমেবল-এর সমালোচনা করায় ওই ম্যাচে লাল কার্ড দেখানো হয়েছিল তাঁকে। কোপা আমেরিকায় তৃতীয় হওয়ার পরে পদকও নেননি মেসি।

কনমেবল-কে সরাসরি ‘দুর্নীতিগ্রস্ত’ সংস্থা বলায় দক্ষিণ আমেরিকা ফুটবলের সর্বোচ্চ নীতি নিয়ামক সংস্থার মারাত্মক সম্মানহানি হয়েছে বলেই মনে করেছিলেন ফুটবল বিশেষজ্ঞরা। মেসির উপরে কড়া শাস্তির খাঁড়া নেমে আসতে পারে বলে মনে করা হয়েছিল। অবশেষে সেই পথেই হাঁটল কনমেবল। এই শাস্তির ফলে আগামী সেপ্টেম্বর মাসে চিলি এবং মেক্সিকোর বিরুদ্ধে খেলতে পারবেন না ৩২ বছরেরএই আর্জেন্টেনীয়কে। অক্টোবরে জার্মানির বিরুদ্ধেও খেলতে পারবেন না মেসি। এর আগেও কোপা আমেরিকার তৃতীয় স্থানের ম্যাচে রেফারির সমালোচনা করায় আগামী বছর দক্ষিণ আমেরিকার কোয়ালিফার্সে চিলির বিরুদ্ধে প্রথম ম্যাচে নির্বাসন করা হয় তাঁকে। (তথ্য সৌজন্যে: আনন্দবাজার পত্রিকা)

error: Content is protected !!