Breaking News

ইউরোপে ষষ্ঠ সোনা জয় হিমার

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক: ইউরোপে ফের সোনা জিতলেন ভারতের মহিলা অ্যাথলিট হিমা দাস। চেক প্রজাতন্ত্রে আয়োজিত এক প্রতিযোগিতায় হিমা এই সাফল্য পেয়েছেন ৩০০ মিটারে।

হিমার মতোই এই প্রতিযোগিতায় পুরুষদের ৩০০ মিটারে সোনা জিতেছেন ভারতের মহম্মদ আনাসও। শনিবার প্রতিযোগিতায় সোনা জয়ের খবর রবিবার হিমা জানান টুইট করে। যেখানে তিনি লেখেন, ‘‘৩০০ মিটার ইভেন্টে প্রথম হয়েই চেক প্রজাতন্ত্রের এই প্রতিযোগিতা শেষ করলাম।’’

জানা গিয়েছে, ৩০০ মিটার দৌড় শেষ করতে হিমা সময় করেন ৩৭ সেকেন্ডের একটু বেশি। সেপ্টেম্বরের শেষের দিকে দোহায় অনুষ্ঠিত হবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। সেই প্রতিযোগিতায় এখনও যোগ্যতা অর্জন করতে পারেননি হিমা।

গুয়াহাটি থেকে তাঁর ছোটবেলার কোচ নিপন দাস এ দিন ফোনে বললেন, “শুক্রবার ফোন করেছিল হিমা। বলেছিল, এই প্রতিযোগিতায় ৩০০ মিটার ৩৬ সেকেন্ডের মধ্যে শেষ করতে চায়। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ওর ইভেন্ট ৪০০ মিটারে যোগ্যতা অর্জন করতে গেলে ওর সামনে চলতি মাসের শেষে আর একটিই প্রতিযোগিতা রয়েছে। যে-হেতু শেষ একশো মিটারে হিমা গতি বাড়িয়ে আরও ভাল দৌড়োয়। তাই ৩৬ সেকেন্ডে ৩০০ মিটার দৌড়াতে পারলেই পরের একশো মিটার নির্ধারিত সময়ের মধ্যে শেষ করে যোগ্যতা অর্জন করতে পারবে বলে আমি বিশ্বাসী।”

গত মাসে ইউরোপে পর পর পাঁচটি প্রতিযোগিতায় সোনা জিতেছিলেন হিমা। শেষ সোনাটি তিনি পেয়েছিলেন গত ২০ জুলাই। চেক প্রজাতন্ত্রে ৪০০ মিটারে নেমে। তার পরে অগস্টে এটি ষষ্ঠ সোনা জয় হিমার। অসমের এই মহিলা অ্যাথলিট আপাতত পাখির চোখ করেছেন আগামী সপ্তাহে বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জনের শেষ প্রতিযোগিতায়।

৩০০ মিটারে পুরুষদের বিভাগে এই প্রতিযোগিতায় সোনা জিতেছেন মহম্মদ আনাস। তিনি সময় করেন ৩২.৪১ সেকেন্ড। তিনি যদিও ইতিমধ্যেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটারে যোগ্যতা অর্জন

করে ফেলেছেন। আনাসের প্রতিক্রিয়া, “বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশের হয়ে ভাল ফল করতে চাই। তার জন্যই ইউরোপে এই প্রস্তুতি নিচ্ছি।” (তথ্য সৌজন্যে:আনন্দবাজার পত্রিকা)

error: Content is protected !!