Breaking News

অবশেষে হদিশ মিলল ল্যান্ডার বিক্রমের, যোগাযোগের আপ্রাণ চেষ্টা চালাচ্ছে ইসরো

সংবাদ সারাদিন, ওয়েব ডেস্ক : এক টানা খোঁজ চালানোর পর অবশেষে হদিশ মিলল ল্যান্ডার বিক্রমের। ‘থার্মাল ক্যামেরা’র সাহায্যে তোলা ছবির মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে চিহ্নিত করা গেল ল্যান্ডারকে। চন্দ্রযান-২-এর অর্বিটারের মাধ্যমেই খোঁজ চালানো হয়েছে চন্দ্রপৃষ্ঠে। আর তাতেই মিলল হদিশ। চাঁদের মাটিতে পড়ে থাকতে দেখা গেছে তাঁকে। ইসরো জানিয়েছিল ‘সফট ল্যান্ডিং’ করানো যায়নি তাঁকে। তবে জারি রয়েছে চন্দ্রযান ২ এর অভিযান। যোগাযোগ করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে ইসরো। প্রসঙ্গত, এই কঠিন পদক্ষেপের প্রশংসা করেছে নাসা।

চাঁদের পৃষ্ঠে অবস্থান করছে চন্দ্রযান-২ এবং তার সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে, রবিবার জানালেন ইসরো (ISRO) প্রধান কে শিভান। শনিবার মধ্যরাতে চন্দ্রযান-২ এর ল্যান্ডার যোগাযোগ বিচ্ছ্ন্ন হয়ে যায়। তার একদিন পরেই এ খবর শোনালেন তিনি।

ইসরো প্রধানের মন্তব্য উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, “আমরা চাঁদের পৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবস্থান খুঁজে পেয়েছি, ল্যান্ডারের একটি থার্মাল ইমেজ সংগ্রহ করেছে অরবিটার। তবে এখনও পর্যন্ত কোনও যোগাযোগ করা যায়নি। আমরা যোগাযোগের চেষ্টা করছি। খুব দ্রুতই যোগাযোগ করা যাবে”। শনিবার ভোররাতে চাঁদে দক্ষিণ মেরুতে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযান-২ এর।

error: Content is protected !!