Breaking News

দিল্লি বিমানবন্দরে মিলল RDX বিস্ফোরক ভরতি ব্যাগ, নিরাপত্তারক্ষীদের তৎপরতায় বানচাল নাশকতার ছক

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক: নিরাপত্তারক্ষীদের সতর্কতায় বানচাল নাশকতার ছক। বড়সড় হামলার হাত থেকে রক্ষা পড়ল দিল্লি বিমানবন্দর। শুক্রবার, বিমানবন্দরে উদ্ধার হয় RDX বিস্ফোরক ভরতি একটি ব্যাগ। বিস্ফোরণ ঘটানোর জন্যই ব্যাগটি সেখানে রাখা হয়েছিল বলে জানিয়েছেন আধিকারিকরা।

পুলিশ সূত্রে খবর, দিল্লি বিমানবন্দরের অ্যারাইভাল টার্মিনালের ২ নম্বর গেটে একটি পরত্যক্ত ব্যাগ দেখতে পান নিরাপত্তারক্ষীরা। সন্দেহ হওয়ায় বম্ব ও ডগ স্কোয়াড ডেকে পাঠানো হয়। তড়িঘড়ি খালি করে দেওয়া হয় ওই চত্বর। ব্যাগটি পরীক্ষা করে জানা যায় সেটির ভিতরে রয়েছে মারাত্মক বিস্ফোরক RDX। বিস্ফোরকটি এতটাই শক্তিশালী যে বিস্ফোরণ ঘটলে আশপাশের বহু লোকের শরীর ছিন্নভিন্ন হয়ে যেত। দিল্লি বিমানবন্দরে এহেন ঘটনা ঘটায় রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে প্রশাসনে। গোটা রাজধানীর নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। কে বা কারা ব্যাগটি রেখে গিয়েছে তা খতিয়ে দেখছে পুলিশ। সিসিটিভি ফুটেজ থেকে সূত্রের সন্ধান করছেন গোয়েন্দারা।

এদিকে, সীমান্ত পেরিয়ে দেশে ঢুকে পড়েছে শ’দুয়েক প্রশিক্ষণপ্রাপ্ত পাক জঙ্গি। সম্প্রতি সতর্কবার্তা এসেছে গোয়েন্দা বিভাগের কাছে। সূত্রের খবর, আইএসআই ও পাক সেনার কম‌ান্ডার পদাধিকারীদের নির্দেশ ও মদতেই যাবতীয় পরিকল্পনা ও কাজ করছে তারা। বাইরে থেকে আসা সন্ত্রাসবাদীদের দেশে ঢোকানো, লুকিয়ে রাখা, তাদের সমস্ত ধরনের রসদ জোগাচ্ছেন তাঁরাই। কয়েকদিন আগেই গিয়েন্দার সতর্ক করেছিলেন যে রাজধানী দিল্লি-সহ দেশের একাধিক বড় শহরে হামলার ছক কষছে পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদীরা। সেই সতর্কবার্তা যে কতটা সঠিক তা এদিনের ঘটনা প্রমাণ করল।

কাশ্মীরে ৩৭০ ধারা রদ হওয়ার পর থেকেই হামলা চলতে মরিয়া হয়ে উঠেছে পাক জঙ্গিরা। বিগত কয়েকদিনে কাশ্মীর উপত্যকায় পাঁচ বাঙালি মজদুরের হত্যা-সহ একাধিক হামলার ঘটনা ঘটেছে। সেখান থেকে জঙ্গিরা দিল্লির উদ্দেশে সড়ক পথে পাড়ি দিতে পারে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।(তথ্য সৌজন্যে: প্রতিদিন)