Breaking News

খোল করতাল নয়, DJ বাজিয়ে শব দাহ করতে নিয়ে যাওয়া হল বৃদ্ধকে

সংবাদ সারাদিন, বীরভূম: সনাতন ধর্মাবলম্বীদের কেউ মারা যাওয়ার পর তাকে শব দাহ করতে নিয়ে যাওয়ার সময় খোল করতাল বাজানোর রীতি প্রাচীন কালের। সেই রীতি মানা হয়ে থাকে বর্তমান আধুনিক যুগেও। তবে এবার সেই রীতিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে DJ বক্স বাজিয়ে শব দাহ করতে নিয়ে যাওয়ার মত ঘটনা সামনে এল।

ঘটনাটি ঘটেছে বীরভূমের সিউড়ি থানার অন্তর্গত আনন্দপুর ডাঙ্গালপাড়া এলাকায়। ওই এলাকার ৯২ বছর বয়সী শঙ্কর চরণ মাল নামে এক বৃদ্ধ মারা গেলে তাকে শব দাহ করতে নিয়ে যাওয়া হয়। কিন্তু শববাহী গাড়ির সামনে খোল করতালের বদলে ছিল DJ বক্স। এমনকি যাওয়ার সময় রীতিমত নাচতেও দেখা যায় ওই শববাহী গাড়ি সাথে থাকা অন্যান্য যাত্রীদের।

জানা গিয়েছে, ওই বৃদ্ধ সরকারি অফিসে কাজ করা ছাড়াও অন্যান্য বিভিন্ন পেশার সাথে যুক্ত ছিলেন। তার ১০ মেয়ে, যারা প্রত্যেকেই বিয়ের পর একই এলাকায় বাড়ি তৈরি করে বসবাস করেন। কিছুদিন আগেই তিনি অসুস্থ অবস্থায় সিউড়ি সদর হাসপাতালে ভরতি হন। কিন্তু সুস্থতার লক্ষণ না দেখে ডাক্তাররা জানান রোগীকে বাড়ি নিয়ে যাওয়ার জন্য।

সে না হয় হল, কিন্তু কেন এমন DJ বক্স বাজিয়ে শব দাহ করতে নিয়ে যাওয়া হলো! সে নিয়ে ওই বৃদ্ধের এক জামাই জানান, “উনার ১০ মেয়ের সব সন্তান মিলে ২৪ জন নাতি রয়েছে। তাই ওই নাতিদের একটা আনন্দ তো আছে। গতকাল রাতে আমার শ্বশুর মারা যাওয়ার পর ওরাই সিদ্ধান্ত নেয় বক্স বাজিয়ে অন্তিম ক্রিয়া সম্পূর্ন করার। এরপর তারা তিনটি গাড়ি ও DJ বক্স বাজিয়ে বক্রেশ্বর যায় শেষ কাজ সম্পূর্ণ করতে।”

জামাইয়ের বক্তব্যকে সম্মতি দিয়ে এক মেয়ের বক্তব্য, “বাবার অনেক বয়স হয়েছিল। আর তারপর এমন হওয়াই সব নাতিরা আনন্দ করার জন্য বক্স করে অন্তিম ক্রিয়া করতে গেছে।”