Breaking News

সুপ্রিম কোর্টে খারিজ নির্ভয়ার ২ ধর্ষকের মৃত্যুদণ্ড মকুবের আর্জি

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক: ২ ধর্ষকের মৃত্যুদণ্ড মকুবের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার বিচারপতি এনভি রামান্না, অরুণ মিশ্র, আরএফ নারিম্যান, আর ভানুমতী ও অশোক ভূষণের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। এর ফলে আগামী ২২ জানুয়ারি নির্ভয়ার ধর্ষকদের ফাঁসিতে ঝোলানোর বিষয়ে আর কোনও বাধা রইল না বলেই মনে করছেন আইনজীবীদের একাংশ। তবে এখনও রাষ্ট্রপতির কাছে ওই দুই ধর্ষকের প্রাণভিক্ষার আবেদন জানাতে পারে। যদিও তা খারিজ হবে বলে মনে করছেন সবাই।

গত সাতই জানুয়ারি দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট নির্ভয়ার চার ধর্ষককে ২২ জানুয়ারি সকাল সাতটার সময় ফাঁসিতে ঝোলানোর নির্দেশ দিয়েছিল। এরপরই সুপ্রিম কোর্টে এই রায় পুনর্বিবেচনার আবেদন জানায় দুই ধর্ষক বিনয় শর্মা (২৬) ও মুকেশ কুমার (৩২)। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ আজ এই মামলার রায় দেবে বলে জানায়। সেই অনুযায়ী মঙ্গলবার দুপু্রে ওই দুই সাজাপ্রাপ্তের মৃত্যুদণ্ড মকুবের আবেদন খারিজ করল তারা।

এর আগেও সু্প্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছিল বিনয় ও মুকেশ। সেটাও খারিজ করে সু্প্রিম কোর্ট। অবশ্য শুধু তারাই, নয় বাকি দুজন অক্ষয় কুমার সিং ও পবন গুপ্তার আইনজীবীরাও বহুবার সাজা মকুবের আর্জি জানিয়েছিলেন দেশের শীর্ষ আদালতে। কিন্তু, সেসবই বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। গত সাত তারিখ ফাঁসির নির্দেশ দেওয়া হতেই রায় পুনর্বিবেচনার আবেদন নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় বিনয় ও মুকেশ। কিন্তু, তা খারিজ করে দিল পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ।

শীর্ষ আদালতের এই নির্দেশের পরে নির্ভয়ার মা বলেন, “আমার কাছে আজকের দিনটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, গত সাত বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছি আমি। তবে আগামী ২২ জানুয়ারি ওরা যখন ফাঁসিতে ঝুলবে সেটাই আমার কাছে সবথেকে বড় দিন হবে।”(তথ্য সৌজন্যে:প্রতিদিন)