Breaking News

৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস, ক্যান্সারের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে বিশ্বব্যাপী উদ্যোগ

সংবাদ সারাদিন, ওয়েব ডেস্ক : ৪ঠা ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস হিসেবেই পরিচিত ২০০০ সাল থেকে। ফলে ২০২০ তে এই দিবসের ২০তম বর্ষ উপলক্ষ্যে ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোল (ইউআইসিসি)-এর নেতৃত্বে গৃহীত হতে চলেছে বিশ্বব্যাপী ঐক্যবদ্ধ উদ্যোগ।

মূলত বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে, শিক্ষার উন্নতি করতে ব্যক্তিগত বা সম্মিলিত এছাড়া সরকারি পদক্ষেপের সাহাযার্থে একসঙ্গে কাজ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। যেখানে লক্ষ লক্ষ মানুষ প্রতিরোধযোগ্য ক্যান্সারে মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে এবং ক্যান্সারের চিকিৎসা ও যত্নের বিষয়েও অবগত করানো যাবে।

প্রতিবছর, বিশ্বজুড়ে শত শত ক্রিয়াকলাপ এবং ইভেন্টগুলি স্কুল, ব্যবসা, হাসপাতাল, মার্কেটপ্লেস, পার্ক, কমিউনিটি হল, উপাসনালয়গুলিতে, রাস্তায় এবং অনলাইনে জনসমাজ, সংস্থা এবং ব্যক্তিদের একত্রিত করে বিশ্বব্যাপী ক্যান্সারের প্রভাব কমাতে সক্রিয়ভাবে কাজ করে ইউআইসিসি।

“আমি আছি এবং আমি থাকব” এই স্লোগানকে সামনে রেখেই ইতিবাচক পদক্ষেপের মাধ্যমে ক্যান্সার এবং অ-সংক্রমণজনিত রোগ থেকে অকাল মৃত্যুর সংখ্যা ২০৩০ সালের মধ্যে এক তৃতীয়াংশ হ্রাস করার লক্ষ্যেই ২০২০ তে এই ভাবনা।

প্রসঙ্গত, ৪ঠা ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস, ক্যান্সার সচেতনতা বাড়াতে এবং এর প্রতিরোধ, শনাক্তকরণ এবং চিকিৎসায় উৎসাহিত করার জন্য পালন করা হয়। এই স্বাস্থ্য সচেতনতা দিবসে ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোল, ১২০ টিরও বেশি দেশে ক্যান্সারে লড়াইকারী ৪৭০টিরও বেশি সংস্থার নেতৃত্ব বহন করে।