Breaking News

করোনা ত্রাসে কাঁপছে গোটা বিশ্ব, যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ৬

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক: করোনা-আতঙ্কে কার্যত কাঁপছে গোটা বিশ্ব। আমেরিকাতেও বাড়ল মৃতের সংখ্যা। মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ৬-এ। নিউ ইয়র্ক থেকে ফ্লরিডা নতুন করে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।

গত শুক্রবার আমেরিকায় প্রথম মৃত্যু হয় করোনা আক্রান্ত এক জনের। দ্বিতীয় মৃত্যুটি হয়েছে কার্কল্যান্ডে। ৭০ বছরের এক ব্যক্তি শনিবার মারা যান। নিউ ইয়র্কের এক মধ্যবয়সি মহিলা ইতালি থেকে ফিরে অসুস্থ হয়ে পড়েন। পরীক্ষায় তার ভাইরাস সংক্রমণ ধরা পড়ে। আপাতত তাকে ম্যানহাটনের একটি হাসপাতালে আলাদা করে রাখা হয়েছে। তার অবস্থা স্থিতিশীল। ক্যালিফর্নিয়ায় একসঙ্গে পাঁচ জন সংক্রমিত হয়েছেন। দক্ষিণ কোরিয়া ও ইতালি যাওয়া নিয়ে নতুন করে নির্দেশিকা জারি করেছে ট্রাম্পের প্রশাসন।

অন্যদিকে ভারতে ক্রমে বাড়ছে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। উদ্ভূত পরিস্থিতিতে চিন, কোরিয়া-সহ মোট পাঁচটি দেশে সফরের ক্ষেত্রে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। খুব প্রয়োজনে না ছাড়া এই সমস্ত দেশে সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। সোমবার সকালে প্রথমে দু’টি করোনা সংক্রমণের ঘটনা সামনে আসে। এর মধ্যে একজন দিল্লি এবং অন্যজন তেলেঙ্গানার বাসিন্দা। দিল্লিতে যিনি আক্রান্ত হয়েছেন, তার ইতালিতে সফরের রেকর্ড রয়েছে। আর তেলেঙ্গানায় আক্রান্ত ব্যক্তি সফর করেছিলেন দুবাইতে। এর আগে, কেরালায় তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তবে সেরে ওঠার পর তাঁদের রিপোর্ট নেগেটিভ এলে তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

গোটা বিশ্বে মৃত্যুর সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। চিনে মৃত ২,৯১২। বিশ্বে আক্রান্তের সংখ্যা ৯০ হাজারের কাছাকাছি। তবে, চিনে নতুন করে আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। কমেছে মৃত্যুর হারও। ইটালিতে সোমবার পর্যন্ত মৃতের সংখ্যা ৫২। আক্রান্তের সংখ্যা দেড় হাজার পেরিয়েছে। জার্মানিতে আক্রান্ত ১৫০ জন। অনির্দিষ্ট কালের জন্য স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জার্মানির সবচেয়ে জনবহুল প্রদেশ নর্থ রাইন ওয়েস্টফালিয়া। শুধু সেখানেই আক্রান্তের সংখ্যা ৭৪। ব্রিটেনে এখনও পর্যন্ত ৩৪ জন নোভেল করোনাভাইরাসে আক্রান্ত।(তথ্য: সংগৃহীত)