Breaking News

২০ মিনিটেই ধরা পড়বে করোনা, হায়দরাবাদ IIT-র নয়া সাফল্য

সংবাদ সারাদিন, ওয়েবডেস্ক : করোনা পরীক্ষার পর ফলাফলের জন্যই রোগের মাত্রা বেড়ে যাচ্ছে এমন সময় অভিনব এক আবিষ্কার করলেন ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি, হায়দরাবাদের গবেষকরা। তাঁদের দাবি, একটি নতুন টেস্ট কিট আবিষ্কার করা সম্ভব হয়েছে, যার মাধ্যমে মাত্র ২০ মিনিটেই করোনা পরীক্ষার ফল জানা সম্ভব হবে।

গবেষকদের দাবি, বিকল্প পরীক্ষার পদ্ধতিটি বিপরীত ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) এর ভিত্তিতে নয়- এই পদ্ধতিটি বর্তমানে করোনা পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে।

এই টেস্ট কিটের মূল্য অনেক কম। মাত্র ৫৫০ টাকাতে এই টেস্ট কিট পাওয়া সম্ভব। তবে পরবর্তী সময়ে এর মূল্য আরও কমতে পারে। গবেষকদের কথায়, “আমরা এমন একটি টেস্টিং কিট তৈরি করেছি ২০ মিনিটের মধ্যে কোনও রোগীর করোনা টেস্টের ফলাফল জানিয়ে দিতে পারে।”

এই টেস্ট কিট নিঃসন্দেহে একটি নজির গড়তে পারে। চিকিৎসকদের দাবি, যত তাড়াতাড়ি করোনা পরীক্ষা করা এবং ফলাফল জানা সম্ভব হবে তত তাড়াতাড়ি রোগের মাত্রা কমানো যাবে।

করোনায় রীতিমতো ডুবছে দেশ। শনিবার সকাল পর্যন্তও আক্রান্তের সংখ্যা ভারত ছিল ষষ্ঠ স্থানে। এবার সেই সংখ্যা পেরিয়ে গেল ২ লক্ষ ৪১ হাজার। পরিসংখ্যানে স্পেনকে ছাপিয়ে পঞ্চম স্থানে উঠে এল ভারত। যাতে উদ্বেগ বাড়ল আরও খানিকটা।