Breaking News

রেশনের খাদ্য দ্রব্য দিতে পরিযায়ী শ্রমিকদের আবেদন পত্র নেওয়া শুরু মেদিনীপুরে

সংবাদ সারাদিন, পশ্চিম মেদিনীপুর: রেশনে পরিযায়ী শ্রমিকদের খাদ্যদ্রব্য দেওয়ার বিষয়ে আবেদন পত্র জমা নেওয়ার কাজ শুরু হল পশ্চিম মেদিনীপুর জেলার কেশিয়াড়ি ব্লকে। পরিযায়ী শ্রমিক সমিতি (পশ্চিমবঙ্গ)-এর পক্ষ থেকে কেশিয়াড়ি ব্লকের বিভিন্ন অঞ্চলের পরিযায়ী শ্রমিকেরা ফর্ম পূরণ করে ব্লকের খাদ্য সরবরাহ দফতরে আবেদনপত্র জমা দিল সোমবার।

গত ২৫ শে জুন বিডিওর নিকট রেশন ও কেন্দ্র সরকারের গরীব কল্যাণ রোজগার প্রকল্পে ব্লকের পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করার আবেদন জানিয়ে ডেপুটেশন দেওয়া হয়েছিল সংগঠনের পক্ষ থেকে। কাজ না দেওয়া পর্যন্ত মাসে ৭৫০০ হাজার টাকা ভাতা, সমস্ত পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করা ও রেশন পাওয়ার দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে।

এরপরই রেশনের আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয় ব্লক প্রশাসনের তরফে। সেইমত ব্লকের ৯ টি অঞ্চলের পরিযায়ী শ্রমিকরা আবেদনপত্র পূরণ করে আবেদনপত্র জমা করার কাজ শুরু করলেন এদিন।

পরিযায়ী শ্রমিকরা দাবি করেন, ১০০ দিনের কাজের মত এরাজ্যে তাদের সারাবছর কাজ দিতে হবে। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গুজরাট প্রভৃতি রাজ্য থেকে শ্রমিকেরা ঘরে ফিরে এসে কর্মহীন হয়ে রয়েছেন বলে অভিযোগ শ্রমিকদের।

সংগঠনের দাবি, কেন্দ্রের গরীব রোজগার প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৬ টি রাজ্য অন্তর্ভুক্ত হলেও পশ্চিমবঙ্গের নাম নেই। সারা দেশের প্রত্যেকটি রাজ্যকে এই প্রকল্পের আওতায় এনে পরিযায়ী শ্রমিকদের কাজের দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে। আবেদন মত পরিযায়ী শ্রমিকেরা সকলেই রেশন পাবেন বলে জানিয়েছে ব্লক প্রশাসন।