Breaking News

হলদিয়া বন্দরে নতুন পালক সংযোজিত, নাম ‘মুরিং জেঠি’

সংবাদ সারাদিন, হলদিয়া: হলদিয়া বন্দরে ভোজ্য তেল আমদানি করার জন্য কেবলমাত্র এই জেটির ব্যবহার হবে। জাহাজে দু’পাশে দু’টি বওয়া থাকবে ভাসমানভাবেই পাইপলাইনের মাধ্যমে এই ভোজ্যতেল খালি করা হবে। তাই জন্য এর নাম মুরিং জেটি।

এদিন এমনই এক জেঠির উদ্বোধন করেন বন্দরের ম্যানেজার ট্রাফিক অফ কুমার মহাপাত্র। তিনি বলেন, বন্দরে দ্রুত পরিষেবার জন্য এই জেটি কন্ট্রাকচুয়ালে তৈরি হল। হলদিয়া বন্দরে ১৩ টি বার্থ, ৩টি ওয়েল জেঠি থাকলেও এই জেঠি সম্পূর্ণ আলাদা। বেশিরভাগ সময় বন্দরে জ্যাম থাকে তাই ওই জেঠি কেবলমাত্র ভোজ্য তেল বহন করবে।

তিনি আরও বলেন, জাহাজগুলি যাতে দ্রুত পণ্য শেষ করতে পারে, তার জন্য এই ভাসমান জেঠি তৈরি করতে বন্দরে কোন রেভিনিউ খরচা হয়নি। একটি কন্টাক্টার সম্পূর্ণভাবে তৈরি করেছেন। তিনি বন্দরের সমস্ত রকমের পণ্য খালি করতে সহায়তা করবেন। কেবলমাত্র বন্দর থেকে প্রতি টন ২২ টাকা হিসেবে তিনি ফেরত পাবেন। অর্থাৎ হলদিয়া বন্দর এই প্রথম কোন অর্থ নিয়োগ না করে ব্যবসা শুরু করল।

এই জাহাজ ১২০০০ টন ভোজ্য তেল নিয়ে এসেছে। এখান থেকে সরাসরি পাইপলাইনের মাধ্যমে তাদের ফ্যাক্টরিতে চলে যাবে ছয় থেকে সাত হাজার টন ভোজ্য তেল খালি হবে। তারপরেই জাহাজ বন্দরের ভিতর দিয়ে থাকবে। জানালেন বন্দরে জেনারেল ম্যানেজার( ট্রাফিক) অভয় কুমার মহাপাত্র।