Breaking News

১ বছর ধরে থমকে উন্নয়নমূলক কাজ, প্রতিবাদে গ্রামবাসীদের পথ অবরোধ ও বিক্ষোভ হরিরামপুরে

সংবাদ সারাদিন, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের ৭ নম্বর শিরশী গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন সংসদ এলাকায় দীর্ঘ এক বছর যাবত কোন উন্নয়নমূলক ও পরিষেবামূলক কাজ না হওয়ার জন্য অবস্থান বিক্ষোভ কর্মসূচি ও তার পাশাপাশি পথ অবরোধে সামিল হল বিভিন্ন গ্রামের বাসিন্দারা।

গ্রামবাসীদের অভিযোগ, চলতি বছরের জুলাই মাসের ১৫ তারিখে এই গ্রাম পঞ্চায়েতের প্রধান অঞ্জনা সরকারের কাছে তারা একটি ডেপুটেশন দেন। যার মূল বিষয় ছিল গ্রাম পঞ্চায়েত এলাকার বিভিন্ন এলাকায় অকেজো টিউবওয়েলগুলি দ্রুত মেরামত করা এছাড়া বোরা হতে নরদাশ যাওয়ার রাস্তা দ্রুত মেরামত করা , গ্রাম পঞ্চায়েতে পরে থাকা সরকারি অনুদানের টাকা পরিষেবামূলক খাতে ব্যয় করা, প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে যোগ্য ব্যক্তিদের দ্রুত ঘর প্রদান করা সহ ৮ দফা দাবি পেশ করা হয়।

সেই সময় প্রধান অঞ্জনা সরকার আশ্বাস দেন যে আগামী ৩০ দিনের মধ্যে সেই দাবিগুলো পূরণ করবেন কিন্তু প্রায় দুই মাস পার হয়ে গেল কিন্তু দাবি পূরণ হয়নি তাই বাধ্য হয়ে গ্রামবাসীরা এই পথ অবরোধে সামিল হয়। এদিনের এই অবস্থান-বিক্ষোভ ও পথ অবরোধ কর্মসূচি প্রসঙ্গে এক গ্রামবাসী রিন্টু হক চৌধুরী জানান, “দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে আমাদের পঞ্চায়েত এলাকার বিভিন্ন সংসদে কোনও উন্নয়নমূলক কাজ হয়নি। প্রধানের কাছ থেকে মিলেছে শুধু আশ্বাস কাজের কাজ কিছু হয়নি। তাই আজ আমরা এই পথ অবরোধ ও পঞ্চায়েত ঘেরাও কর্মসূচিতে অংশগ্রহণ করেছি।”

তাদের বক্তব্য দ্রুত এই সমস্যার সমাধান করতে হবে নইলে তারা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন । এ প্রসঙ্গে শিরশি গ্রাম পঞ্চায়েতের প্রধান অঞ্জনা সরকার জানান, এলাকার উন্নয়নের জন্য টেন্ডার করা হয়েছিল কিন্তু জয়েন্ট বিডিওর নির্দেশে সেই টেন্ডার খোলা হয়নি। ফলে টেন্ডার প্রক্রিয়া বন্ধ হয়ে যায় ফলে এলাকার উন্নয়ন করা সম্ভব হয়নি। এই প্রসঙ্গে ব্লকের জয়েন্ট বিডিও তাপস ঘোষ জানান, জেলার সঙ্গে কথা বলে এই টেন্ডার প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে।