Breaking News

রেশন দুর্নীতির অভিযোগ, ডিলারের লাইসেন্স বাতিলের দাবিতে বিক্ষোভ ইটাহার বারিজোল গ্রামের বাসিন্দাদের

সংবাদ সারাদিন, রায়গঞ্জ: গ্রামের রেশন ডিলার সরকার নির্ধারিত পরিমাপ থেকে অনেক কম পরিমাণে খাদ্যসামগ্রী দিচ্ছে। জনসাধারণের নায্য পাওনাকে বঞ্চিত করে রেশনের খাদ্যসামগ্রী বাইরে বিক্রি করে দিচ্ছেন, এমনই অভিযোগ তুলে রেশন ডিলারের লাইসেন্স বাতিল করার দাবিতে জেলা খাদ্য নিয়ামকের অফিস ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। গ্রামবাসীদের এই আন্দোলনকে ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে উত্তর দিনাজপুর জেলা সদর রায়গঞ্জ কর্নজোড়ায়। পরে ইটাহার ব্লকের বালিজোল গ্রামের বাসিন্দাদের এক প্রতিনিধি দল উত্তর দিনাজপুর জেলা খাদ্য নিয়ামকের কাছে ডেপুটেশন দেন। আন্দোলনকারীদের হুমকি অবিলম্বে ওই রেশন ডিলারকে বাতিল না করলে বৃহত্তর আন্দোলনে নামবেন তারা।

উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের সুরুন ২ গ্রামপঞ্চায়েতের বালিজোল গ্রামের রেশন ডিলার লতিফুর রহমান এলাকার গরীব মানুষদের জন্য রাজ্য সরকার নির্ধারিত খাদ্যসামগ্রী খুবই কম পরিমাণে দিচ্ছেন বলে অভিযোগ। শুধু পরিমাণে কম দেওয়াই নয়, রেশনের খাদ্যসামগ্রী অন্যত্র পাচার করার অভিযোগ উঠেছে ওই রেশন ডিলারের বিরুদ্ধে।

এর আগেই রেশন ডিলার লতিফুর রহমানের বিরুদ্ধে অভিযোগ তুলে সেখান থেকে রেশনের খাদ্যসামগ্রী না নেওয়ার জন্য আন্দোলন শুরু করেছিলেন বারিজোল গ্রামের বাসিন্দারা। তাতেও কোনও কাজ না হওয়ায় সোমবার রায়গঞ্জ কর্নজোড়ায় জেলা খাদ্য নিয়ামকের দফতরে এসে বিক্ষোভ দেখাতে থাকেন ইটাহারের সুরুন ২ গ্রামপঞ্চায়েতের বালিজোল গ্রামের বাসিন্দারা। তাঁদের দাবি অবিলম্বে রেশন ডিলার লতিফুর রহমানের লাইসেন্স বাতিল করতে হবে।

আন্দোলনকারীরা জানান, গ্রামের গরীব মানুষদের জন্য রাজ্য সরকারের এই খাদ্যসামগ্রী কম দিয়ে বাইরের বাজারে বিক্রি করে দিচ্ছে রেশন ডিলার লতিফুর রহমান। বঞ্চিত হচ্ছেন গ্রামের গরীব মানুষ। গ্রামের মানুষ একজোট হয়ে ওই রেশন ডিলারের কাছ থেকে রেশন সামগ্রী নেওয়া বন্ধ করে দিয়েছেন। তাদের দাবি অভিযুক্ত রেশন ডিলার লতিফুর রহমানের লাইসেন্স বাতিল করে অন্য কোনও জায়গা থেকে গ্রামের মানুষের রেশনের খাদ্যসামগ্রী দেওয়ার ব্যবস্থা করতে হবে। খাদ্য নিয়ামকের দফতরে বিক্ষোভ প্রদর্শনের পাশাপাশি পরে এক প্রতিনিধি দল উত্তর দিনাজপুর জেলা খাদ্য নিয়ামক অভিজিৎ ধারার কাছে ডেপুটেশনও দেন।