Breaking News

সিপিআইএম-এর প্রতিষ্ঠার শতবর্ষ উদ্‌যাপন বালুরঘাটে

সংবাদ সারাদিন, বালুরঘাট: ভারতীয় কমিউনিস্ট পার্টি সিপিআইএম-এর ১০০ বছর পূর্তি হল। ফলে সারা দেশের পাশাপাশি এদিন দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত পার্টি অফিসেই রক্ত পতাকা উত্তোলন করা হয়। এরপর কোথাও আলোচনা সভা ও কোথাও মিছিল আবার কোথাও পথসভা অনুষ্ঠিত হয়।

সেইমত শনিবার বালুরঘাট দলীয় কার্যালয় তথা যামিনী মজুমদার ভবনে ভারতীয় কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার শতবর্ষ উদ্‌যাপন করা হয় সাড়ম্বরে।

অনুষ্ঠানের শুরুতে এদিন দলীয় পতাকা উত্তোলন করেন দক্ষিণ দিনাজপুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অমিত সরকার।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনেই প্রচুর কর্মীদের উপস্থিতি লক্ষ্য করা যায়। জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অমিত সরকার বলেন, ১৯২০ সালের ১৭ই অক্টোবর ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা হয়। আজ তার শতবর্ষ পালন করা হচ্ছে।

এদিন ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে সিপিআইএম নেতৃত্ব উল্লেখ করেন, ভারতীয় শাসক শ্রেণি এখন কর্পোরেট সাম্প্রদায়িক আঁতাত শক্তিশালী করেছে। ভারতের কমিউনিস্ট পার্টি তৈরি হয়েছিল প্রবাসে। সদ্য তৈরি হওয়া কমিউনিস্ট পার্টি যে ব্রিটিশ সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে গুরুত্বপূর্ণ শক্তি হয়ে উঠবে তা আন্দাজ করেই প্রথম থেকেই ঔপনিবেশিক শাসকরা তাদের বিরুদ্ধে সাজানো মামলা শুরু করেন।

প্রথমে পেশোয়ার, কানপুর বলশেভিক ষড়যন্ত্র মামলা ১৯২৪ সালে মিরাটি ষড়যন্ত্র মামলা ১৯২৯ সালে কমিউনিস্টদের অভিযুক্ত করা হয়। বিভিন্ন সময়ে কমিউনিস্টদের উপর আক্রমণ করে চলেছে তবুও সিপিআইএম মানুষের পাশে মানুষকে নিয়ে রাস্তায় দাঁড়িয়ে আছে। এই ভয়াবহ করোনা আবহে মানুষের পাশে আছেন।

এছাড়া তারা বলেন, “আপনারা সবাই জানেন বিভিন্ন জায়গায় শ্রমজীবী মানুষের ক্যানটিনে খাবার দিয়ে চলছে, মানুষের কাছে আমাদের যেতে হবে। বিভিন্ন এলাকায় মানুষের পাশে দাঁড়াতে হবে।”