Breaking News

করোনা আবহে জৌলুসহীন চিচিড়া গ্রামের শতাব্দী প্রাচীন দুর্গা পুজো

সংবাদ সারাদিন, ঝাড়গ্রাম : করোনা অতিমারীর মাঝেও অভিনব থিমের ভাবনায় দুর্গাপুজো হচ্ছে ঝাড়গ্রাম জেলার বিভিন্ন জায়গায়। সম্পূর্ণ ব্যতিক্রমীভাবে সাবেকিয়ানা সাজেই পুজোর প্রস্তুতি চলছে জামবনী ব্লকের চিচিড়াতে। বিভিন্ন গ্রামগুলির মধ্যে চিচিড়া গ্রামের পুজো অন্যতম।

প্রায় ২০০ বছর আগে এই গ্ৰামেরই জমিদার কালিপ্ৰসাদ প্রামাণিকের স্বপ্নাদেশ পেয়েছিলেন তারপর থেকেই শুরু হয়েছিল এই পুজো। প্রথমে শুধু ঘট বসিয়েই পুজো হত। বিগত ১৩৭তম বর্ষ থেকে মা এখানে মৃণায়ী রূপ পেয়েছেন। প্রামাণিক পরিবার সূত্রে জানা গিয়েছে যে এখানে ১টি সোনার দুর্গা মূর্তিও ছিল কিন্তু কয়েক বছর আগে সেটি চুরি হয়ে যায়। মৃণ্ময়ী রূপে ৬৮ তম বর্ষে পা দিল এবছরের পুজো। কিন্তু করোনা অতিমারীর আবহে সম্পূর্ণ জৌলুস ছাড়াই হবে চিচিড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটির দূর্গাপুজো।

এবছরের পুজোর বাজেট ২লক্ষ টাকা। পুজো কমিটির কোষাধ্যক্ষ বাপ্পাদিত্য প্রামাণিক বলেন, “আমাদের এই এলাকায় দুই ধর্মের মানুষ বাস করেন কিন্তু এই পুজোকে ঘিরে কোনওদিন কোনও ঝগড়া বা গন্ডগােল হয়নি। এবছর করোনা আবহে আমরা একটি পোস্টার প্রতিযোগিতার আয়োজনও করেছি। এই এলাকার চারপাশের গ্রাম থেকে লোক আসেন এই পুজো দেখতে। আগের বছরের তুলনায় এবছর পুজোর বাজেটেও অনেক কাটছাঁট হয়েছে।”