Breaking News

চাষিরা বন্ড না পেয়ে অবরোধ-বিক্ষোভ, তুমুল উত্তেজনা পুরাতন মালদায়

সংবাদ সারাদিন, পুরাতন মালদা: আলুর বীজ রাখার জন্য বন্ড না পেয়ে একটি বেসরকারী হিমঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাল কয়েকশো চাষি। এই ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকেই তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে মালদা থানার ভাবুক গ্রাম পঞ্চায়েতের চেচুমোড় এলাকায়। ওই এলাকার জাতীয় সড়কের ধারে রয়েছে বেসরকারি একটি সংস্থার হিমঘরটি। সেখানেই চাষিরা বন্ড না পেয়ে ওই এলাকার কালুয়াদিঘি মোড়ের জাতীয় সড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখেন। পাশাপাশি হিমঘর কর্তৃপক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখান চাষিরা।

বিক্ষোভকারী চাষিদের অভিযোগ, ভোর ৩ টা থেকে লাইনে দাঁড়িয়েও বন্ড পাইনি। মাত্র এক হাজার চাষিদের এদিন বন্ড দেওয়া হয়েছে। কিন্তু এখানে পাঁচ হাজারেরও বেশি চাষিরা আলুর বীজের প্যাকেট নিয়ে জমা হয়েছিলেন। কেন প্রত্যেক চাষিদের বন্ড দেওয়া হল না, সে ব্যাপারেই প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ দেখানো হয়। এখন আলুর বীজের রাখার প্রয়োজনীয় ব্যবস্থা না করতে পারলেও সেটি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় ভুগছেন সংশ্লিষ্ট এলাকার চাষিরা।

এদিকে এই বিক্ষোভ অবরোধের খবর পেয়ে কালুয়াদিঘি এলাকায় পৌঁছায় বিশাল পুলিশবাহিনী। পুরাতন মালদা থানার আইসি হীরক বিশ্বাসের আশ্বাসের পর পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। পাশাপাশি বিক্ষোভকারী চাষিরা তাদের অবরোধ তুলে নেন।