তপনে তালা ভেঙে স্কুলে আশ্রয় পরিযায়ী শ্রমিকদের, পুলিশ-প্রশাসনের দ্বারস্থ স্কুল কর্তৃপক্ষ

সংবাদ সারাদিন, তপন : বিদ্যালয়ের তালা ভেঙে আশ্রয় নিয়েছে ভিনরাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকরা। আতঙ্কে পুলিশ ও প্রশাসনের দ্বারস্থ দাঁড়াল হাট উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। দ্রুত শ্রমিকদের সরিয়ে নিয়ে যাওয়ার আর্জি বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ পরিচালন সমিতির।

জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলার অন্তত ২৬ হাজার পরিযায়ী শ্রমিক লকডাউনের সময় থেকে আটকে ছিল ভিনরাজ্যে। ট্রেনে সহ বিভিন্ন গাড়ি তো বটেই, সাইকেল এবং পায়ে হেঁটেও ভিনরাজ্য থেকে বাড়িতে ফিরছে সেই শ্রমিকরা। জেলার আটটি ব্লকে প্রতিদিন কয়েক হাজার শ্রমিক বাইরে থেকে এসেছে। হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে তাদের স্বাস্থ্য পরীক্ষা করে কাউকে কোয়ারেন্টাইন সেন্টার আবার কাউকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে। তবে হোম কোয়ারেন্টাইনে রাখা এই পরিযায়ী শ্রমিকদের সংখ্যা অনেকটা বেশি। তবে এই শ্রমিকরা গ্রামে ফিরলেও তাদের অনেকে বাড়িতে ঢুকতে পারছেনা গ্রামবাসীদের বাধার মুখে। সে কারণে গ্রামের বিভিন্ন জায়গাতে আশ্রয় নিচ্ছে তারা। তবে এবার সরাসরি তালা ভেঙে স্কুল ঘরে আশ্রয় নিল পরিযায়ীরা। সোমবার রাতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের দাঁড়ালহাট উচ্চ বিদ্যালয়ের ঘটনা। বিষয়টি জানা মাত্র স্কুলের প্রধান শিক্ষক রথীন রঞ্জন নাথ দ্বারস্থ হয়েছেন পুলিশ ও প্রশাসনের। পরিযায়ী শ্রমিকদের দ্রুত সরিয়ে নিয়ে যেতে প্রশাসনের কাছে আবেদন রাখেন তিনি।

দাঁড়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রথীনরঞ্জন নাথ বলেন,”বিষয়টি জানা মাত্র আমি আমাদের ডিআই, এসআইয়ের সঙ্গে যোগাযোগ করি। তাদের নির্দেশে আমি বালুরঘাট থানায় লিখিত দিয়েছি। বিডিওকেও জানিয়েছি। আমাদের স্কুলে ৩৮টি ঘর রয়েছে। তার মধ্যে কয়েকটি ঘর নিয়েছে ওই শ্রমিকরা। অথচ স্কুলে গুরুত্বপূর্ণ কাগজপত্র ও প্রয়োজনীয় সামগ্রী রয়েছে। এছাড়া এর মধ্যে যদি আমাদের মিড-ডে মিল দিতে হয় তাহলে বিপদে পড়তে হবে। আশ্রয় নেওয়া পরিযায়ীদের মধ্যে কেউ করোনা সংক্রমিত কিনা তা নিয়ে আমরা আতঙ্কিত।”

Spread the love