দ. দিনাজপুর প্রশাসনের উদ্যোগে বাড়ির পথে রওনা ৫৪ পরিযায়ী শ্রমিক

সংবাদ সারাদিন, বালুরঘাট: লকডাউনের জেরে দক্ষিণ দিনাজপুর জেলায় আটকে পড়া আরও ৫৪ জন পরিযায়ী শ্রমিককে তাদের বাড়ি পাঠানো হল। শুক্রবার দুপুরে বালুরঘাট রঘুনাথপুর বিএম হাই স্কুলের সামনে থেকে একটি লাক্সারি বাসে করে ৫৪ জনকে বিহার এবং উত্তর প্রদেশে পাঠানো হয়। মূলত ইটভাটা মালিকদের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় দীর্ঘদিন ধরে আটকে থাকা ইটভাটার শ্রমিকদের আজ বাড়ি পাঠানো হল। এদিকে বাড়ি যেতে পেরে খুশি পরিযায়ী শ্রমিকরা। 

প্রসঙ্গত, দক্ষিণ দিনাজপুর জেলায় মোট ৫৭ টি ইটভাটা রয়েছে। এই ইটভাটাগুলোতে মূলত ভিন রাজ্যের শ্রমিকরা কাজ করে থাকেন। বিহার এবং উত্তরপ্রদেশের সবচেয়ে বেশি শ্রমিক এখানে কাজ করেন। লকডাউনের কারণে গত এক মাসেরও বেশি সময় ধরে দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন ইটভাটা পুরোপুরি বন্ধ হয়ে রয়েছে।

এদিকে ইটভাটা বন্ধ থাকায় বন্ধ হয়ে গেছে উপার্জন। এমতাবস্থায় ভিন রাজ্যের পরিযায়ী শ্রমিকরা চরম সমস্যায় পড়েছিলেন। যদিও এসব পরিযায়ী শ্রমিকদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করেছেন ইটভাটা মালিকরা। বিগত কয়েকদিন আগে ইটভাটা মালিকদের উদ্যোগে এবং প্রশাসনের সহযোগিতায় বিহারের ৭৬ জন পরিযায়ী শ্রমিককে বিহারে পাঠানো হয়।

তারপর আরও ৪৪ জনকে বাড়ি পাঠানো হয়। এবং আজ জেলার বালুরঘাটে পাঁচটি এবং গঙ্গারামপুর তিন ইটভাটার ৫৪ জনকে বাড়ি পাঠানো হয়। এর মধ্যে ৮ জনের বাড়ি বিহারে। বাকিদের বাড়ি উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকায়। এদিন দুপুরে পুলিশ-প্রশাসনের অনুমতি মেলার পরে উত্তরপ্রদেশের পর্যায়ে শ্রমিকরা বাড়ির উদ্দেশ্যে রওনা দেন।

এবিষয়ে পরিযায়ী শ্রমিক সুরঞ্জন কুমার জানান, তাদের বাড়ি উত্তর প্রদেশের বিভিন্ন এলাকায়। দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন ইটভাটায় তারা কাজ করতেন। লকডাউনের জন্য কাজ বন্ধ হয়ে গিয়েছে। এমতাবস্থায় বাড়ি ফিরতে পারছিলেন তারা। অবশেষে আজ ইটভাটার মালিকরা তাদের বাড়ি যাওয়ার ব্যবস্থা করে। বাড়ি যেতে পারে তারা খুশি।

এবিষয়ে দক্ষিণ দিনাজপুর ব্রিকফিল্ড ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি পবন কুমার গোয়েঙ্কা জানান, এর আগে দুই দফায় ৭৬ ও ৪৪ জনকে বাড়ি পাঠানো হয়েছে। আজ উত্তরপ্রদেশ ও বিহারের ৫৪ জন শ্রমিককে বাড়ি পাঠানো হল। দক্ষিণ দিনাজপুর ব্রিকফিল্ড ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ও জেলা প্রশাসনের সহযোগিতায় তাদের বাড়ি পাঠানো হয়। 

অন্যদিকে এবিষয়ে বালুরঘাট ব্লকের বিডিও অনুজ শিকদার জানান, এর আগেও বালুরঘাটের বিভিন্ন ইটভাটায় আটকে পড়া ৭৬ জন বিহারের শ্রমিককে প্রশাসনের উদ্যোগে বাড়ি পাঠানো হয়েছিল। আজ আরও ৫৪ জনকে বাড়ি পাঠানো হল। 

Spread the love