বেহাল দশায় গামারি নদীর উপরের কালভার্ট, যাতায়াতের সমস্যায় ইটাহারবাসী

সংবাদ সারাদিন, ইটাহার: গামারি নদীর উপরের কালভার্টের অবস্থা বেহাল। ফলে সমস্যায় পড়েছেন এলাকার কয়েক হাজার সাধারণ মানুষ। এমনই ছবি দেখা গেল শুক্রবার ইটাহার ব্লকের গুলন্দর ১ নং গ্রাম পঞ্চায়েতের দৌলতপুর এলাকায়।

২০১৭ সালের বন্যার পর এই কালভার্টটি ভেঙে যায়। এরপর সমস্যার কথা এলাকার বাসিন্দারা ইটাহারের বিধায়ক সহ প্রশাসনকে জানালে প্রশাসনের পক্ষ থেকে সাধারণ মানুষের সুবিধার্থে কালভার্টটি মেরামত করে দেওয়া হয়।

কিন্তু চলতি বছরে ভারি বৃষ্টির ফলে নদীর জল বেড়ে আবার কালভার্টটি নষ্ট হয়ে যায়। ফলে যাতায়াত করতে অসুবিধায় পড়েছেন দৌলতপুর, কুমেদপুর, আজগুবী পাড়া, শ্রীমন্তপুর, পাতনলিয়া সহ বেশ কয়েকটি গ্রামের কয়েক হাজার সাধারণ মানুষ।

বিষয়টি ইটাহারের বিধায়ক সহ প্রশাসনকে জানালে সেচ দফতরের উদ্যোগে ও গ্রামের বাসিন্দাদের সহযোগিতায় কয়েকদিন আগে আবার প্রাথমিকভাবে বালির বস্তা দিয়ে খানিকটা যাতায়াতের যোগ্য করা হয়। কিন্তু এই রাস্তা দিয়ে প্রত্যেকদিন বহু মানুষের যাতায়াতের ফলে আবার কোথাও কোথাও বসে গিয়েছে কালভার্টের রাস্তা।

ফলে এইভাবে অসুবিধার মধ্যে দিয়ে বিপজ্জনকভাবে যাতায়াত করতে হচ্ছে বলে অভিযোগ গ্রামের বাসিন্দাদের। মাঝে মধ্যে প্রশাসন থেকে দেখে যাচ্ছে। কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না বলে জানান এলাকার বাসিন্দারা।

ফলে এখানে ব্রিজ তৈরি হলে সুবিধা হবে এলাকার কয়েক হাজার সাধারণ মানুষের। তাই প্রশাসনের কাছে সমস্যা সমাধ্যনের আর্জি জানিয়েছেন তারা।

এই বিষয়ে এলাকার পঞ্চায়েত সমিতির মেম্বার বাবলু মিয়া জানান, ২০১৭ সালের বন্যার পর এই ব্রিজটি ভেঙে যায়। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার জন্য সাধারণ মানুষের অসুবিধার কথা ইটাহারের বিধায়ক অমল আচার্য সহ সেচ দফতরকে জানানো হয়েছে।

তাদের সহযোগিতায় প্রাথমিকভাবে মেরামত করা হয় সাধারণ মানুষের জন্য। এমনকি এখানে ব্রিজ তৈরির টেন্ডার হয়ে গিয়েছে। কাজ শুরু হয়েছিল। কিন্তু কিছু দিন আগে নদীর জল বেড়ে যাওয়ায় আবার নষ্ট হয়ে যায় ব্রিজটি। ফলে আবার প্রাথমিকভাবে যাতায়াতের ব্যবস্থা করা হয়েছে। বর্ষা চলে গেলেই ব্রিজের কাজ আবার শুরু হবে।

Spread the love