ভাইয়ের মঙ্গল কামনায় কালিয়াগঞ্জে শারিরীক প্রতিবন্ধী দিদি

সংবাদ সারাদিন, উত্তর দিনাজপুর : শারিরীক প্রতিবন্ধকতা থাকলেও অভ্যাসের কারণে বদলে যায় জীবনের চালচিত্র। পালটে যেতে পারে মানুষের জীবন। প্রবল মনের জোড় আর সাহস নিয়ে ভাইয়েদের মঙ্গল কামনায় ভ্রাতৃদ্বিতীয়ায় ভাইয়েদের ফোঁটা দেন শারিরীক প্রতিবন্ধী দিদি।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহর থেকে কয়েক কিলোমিটার দূরে রায়গঞ্জ ব্লকের ১২নং বড়ুয়া গ্রাম পঞ্চায়েতের রাঙ্গাপুকুর গ্রামের বাসিন্দা পেশায় শিক্ষিকা শোভা মজুমদার। ছোট থেকেই কুনুইয়ের পর থেকে তার দুই হাত অকেজো। তবে দুই পা একেবারেই সবল। তাই ছোট থেকেই দু’পায়ের জোড়েই লেখাপড়া করেছেন। শুধু তাইই নয়, আর পাঁচটা সুস্থ স্বাভাবিক মানুষের মত না হলেও দুই পা দিয়েই সব কাজ সারেন শোভা।

আজ ভাই ফোঁটার দিনে ভোরের শিশির সংগ্রহ, শিউলি ফুল কুড়োনো, চন্দন বাটা এমনকি ফোঁটা দেবার বাদবাকি উপাচারের জন্য প্রয়োজনীয় সামগ্রী জোগার সবটাই করেছেন পা দিয়ে। তবে দুই ভাইয়েদের কপালে ফোঁটা দিলেন বাম হাতের কনিষ্ঠ আঙ্গুল দিয়ে। হাত এবং আঙ্গুল অকেজো হলেও কোনও রকমে বাম হাতের কড়িআঙুলের গোড়ায় চন্দন নিয়ে দুই ভাইয়ের কপালে এঁকে দিলেন তিলক। আর এই একইভাবে কোনওরকমে দুহাত একযোগে কাপাকাপা হাতে চামচ দিয়ে দুইভাইকে মিষ্টি খাইয়ে দিলেন শোভা। আর এই দিনে অন্যদের মত দিদি স্বাভাবিক না হলেও দিদির হাতে ফোঁটা নিতে পেরে আনন্দাশ্রু দেখা গেলো দুই ভাইয়ের চোখেও।

Spread the love