বালুরঘাটে উদ্ধার বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুল

সংবাদ সারাদিন, বালুরঘাট: পৌরসভার ড্রেন সাফাইয়ের সময় বালুরঘাট শহরের ৮ নম্বর ওয়ার্ডের ইনক্লাব পাড়া এলাকা থেকে উদ্ধার হল একটি গন্ধগোকুল বা সিভিয়েট ক্যাট। বিলুপ্ত প্রজাতির এই গন্ধগোকুলটি প্রথমে বালুরঘাট পৌরসভার সাফাই কর্মী দেখতে পান। এরপর খবর দেওয়া হয় বালুরঘাটের এক স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যকে। পরে গন্ধগোকুলটিকে উদ্ধার করে তা বালুরঘাট বনদফতর হাতে তুলে দেওয়া হয়।

বালুরঘাট বনদফতর সূত্রে জানা গেছে, গন্ধগোকুল সাধারণত বালুরঘাট বা দক্ষিণ দিনাজপুর জেলায় দেখা যায় না। মূলত এই জন্তুটি ডুয়ার্স এলাকায় দেখা যায়। এবিষয়ে বালুরঘাট বনদফতরের রেঞ্জার শ্যাম সুন্দর ঝারিয়াত জানিয়েছেন, আজ বালুরঘাট পৌরসভা এলাকায় গন্ধগোকুল উদ্ধার হয়েছে৷ খবর পেয়ে সেটিকে উদ্ধার করে নিয়ে আসেন। আগামীতে তার চিকিৎসা করিয়ে রায়গঞ্জের কুলিক ফরেস্টে ছেড়ে দেওয়া হবে৷ যেখান থেকে গন্ধগোকুলটি উদ্ধার হয়েছে ওই এলাকায় আরও থাকতে পারে। তাই তারা বিষয়টির উপর বিশেষ নজর রাখছেন।

এবিষয়ে বালুরঘাট বনদফতরের রেঞ্জার শ্যামসুন্দর ঝারিয়ার আরও বলেন, “এই প্রাণীটির নাম গন্ধ গোকুল। ঝোপ জঙ্গলে পাওয়া যায়। স্বভাবে হিংস্র। বর্তমানে বিরল প্রজাতির প্রাণী এটি। আমরা উদ্ধার হওয়া এই প্রাণীটিকে কুলিকে পাঠাব।”

Spread the love