লকডাউনে বালুরঘাট শহরের নিঃসঙ্গ প্রবীণদের পাশে দাঁড়াল জেলা পুলিশ প্রশাসন

সংবাদ সারাদিন, বালুরঘাট: করোনার প্রকোপ রুখতে ফের লকডাউন ঘোষণা করা হয়েছে। আর এই লকডাউনের মধ্যে সব থেকে বেশি সমস্যায় পড়েছেন নিঃসঙ্গ প্রবীণরা। গতবছরের পর এবারের লকডাউনে বালুরঘাট শহরের নিঃসঙ্গ প্রবীণদের পাশে দাঁড়াল জেলা পুলিশ প্রশাসন। লকডাউনের ফলে শহরের নিঃসঙ্গ প্রবীনদের কি কি সমস্যা হচ্ছে তা শুনতে মঙ্গলবার বালুরঘাট শহরের বিভিন্ন এলাকায় থাকা প্রবীণদের কাছে নিজে যান জেলা পুলিশ সুপার রাহুল দে। এদিন পুলিশ সুপারের পাশাপাশি ছিলেন বালুরঘাট থানার আইসি অরিন্দম মুখোপাধ্যায় সহ অন্যান্যরা। মূলত লকডাউনে তাঁদের কোন সমস্যা হচ্ছে কিনা তার খোঁজ-খবর নেন জেলা পুলিশ সুপার।

প্রসঙ্গত, গতবছর লকডাউনের সময় জেলা পুলিশের পক্ষ থেকে শহরের নিঃসঙ্গ প্রবীণদের জন্য প্রণাম প্রকল্প চালু করা হয়। বালুরঘাট থানার পক্ষ থেকে শহরে ২৫ টি ওয়ার্ডে ৪১৫ জন নিঃসঙ্গ প্রবীণের নাম তথ্য জোগাড় করা হয় এবং তাদের প্রণাম প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়। এদিকে করোনা মোকাবিলার জেরে গত রবিবার থেকে ফের গোটা রাজ্যের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলাতে লকডাউন ঘোষণা করা হয়েছে। এর ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ছাড়া বেশিরভাগ দোকানপাটই বন্ধ। এদিকে লকডাউনে সবথেকে বেশি সমস্যায় পড়েছেন বালুরঘাট পৌর এলাকায় বসবাস করা নিঃসঙ্গ প্রবীণরা। এমনকি স্বাস্থ্য আধিকারিকরা বয়স্কদের ঘরে থাকার কথা বারবার বলছেন। এমত অবস্থায় তারা চরম বিপাকে পড়েছেন। কোন কিছুর প্রয়োজন হলে কিভাবে তা কিনবেন বা হাতের কাছে পাবেন তা নিয়েই রাতের ঘুম উড়েছিল। ঠিক এমন সময় এইসব প্রবীণদের পাশে দাঁড়িয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা ও বালুরঘাট থানার পুলিশ। গত বছরই প্রণাম প্রকল্পের আওতায় আসা প্রবীণদের হাতে একটি করে সহায়তা কার্ড তুলে দেওয়া হয়। এদিন সেই কার্ড দেখেন পুলিশ সুপার ও তাঁরা কেমন আছেন তার খোঁজ নেন। মূলত, এইসব প্রবীণদের কোন কিছু প্রয়োজন হলে পুলিশের দেওয়া সহায়তা কার্ডের ফোন করলে পুলিশ বা সিভিক কর্মীরা তাঁদের বাড়িতে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিচ্ছেন বা সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন। এইভাবেই শহরের প্রবীণ নাগরিকদের জন্য এগিয়ে এসেছে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ প্রশাসন। পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরের প্রবীণরা।

এবিষয়ে পুলিশ সুপার রাহুল দে জানান, লকডাউন চলছে তাই শহরের প্রবীণদের সঙ্গে দেখা করেন তিনি এবং তারা কেমন আছেন খোঁজ খবর নেন। এই কর্মসূচি আগামী দিনেও চলবে।

অন্যদিকে এই বিষয়ে বালুরঘাট শহরের প্রবীণ নির্মল কুণ্ডু জানান, গতবছর পুলিশের পক্ষ থেকে প্রণাম প্রকল্পে তাদেরকে একটা করে কার্ড দেওয়া হয়েছে। সেই কার্ড দেখালে বিভিন্ন জায়গায় সুযোগ সুবিধা পান। পাশাপাশি কোনরকম সমস্যা হলে সেই কার্ডে উল্লেখিত নাম্বারে ফোন করলে পুলিশের পক্ষ থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়। জেলা পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তিনি।

Spread the love