ঘুর্ণিঝড় ইয়াশ নিয়ে সতর্কতামূলক জরুরি বৈঠক করল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন

সংবাদ সারাদিন, রায়গঞ্জ: ভয়ানক ঘুর্ণিঝড় ইয়াশ নিয়ে সতর্কতামূলক জরুরি বৈঠক করল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। জেলার সমস্ত দফতরের বিভাগীয় আধিকারিকদের নিয়ে জেলাশাসকের দফতরে বিবেকানন্দ সভাকক্ষে ইয়াস ( যশ) নিয়ে জরুরি বৈঠক সারলেন উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। সমস্ত বিভাগকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়ার পাশাপাশি শহর থেকে গ্রাম সর্বত্র সাধারণ মানুষ থেকে কৃষকদের সতর্ক হওয়ার বার্তা দিয়ে মাইকিংয়ের মাধ্যমে প্রচারও শুরু করেছে জেলা প্রশাসন। যশ মোকাবিলায় জেলায় খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম।

এরাজ্যে ধেয়ে আসছে ভয়াবহ ইয়াশ বা যশ নামক ঘুর্ণিঝড়। সারা রাজ্যজুড়েই প্রবল বেগে হাওয়ার সাথে থাকবে অতিবৃষ্টি। আগামী ২৫ ও ২৬ মে উত্তর দিনাজপুর জেলাতেও এই ভয়ংকর ঘুর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। রাজ্যের মুখ্যসচিব রাজ্যের সবকটি জেলার জেলা প্রশাসনকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন। মুখ্যসচিবের নির্দেশ পেয়েই সোমবার তড়িঘড়ি জরুরি বৈঠক করলেন উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। কৃষি, সেচ, বিদ্যুৎ, বিপর্যয় মোকাবিলা দফতর সহ প্রায় সবকটি দফতরের আধিকারিকদের নিয়ে যশ সতর্কতায় জরুরি বৈঠকে সবরকম ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন জেলাশাসক। জেলার কৃষকদের দ্রুত মাঠের পাকা ফসল কেটে ঘরে তোলার জন্য সরকারিভাবে প্রচারও করছে প্রশাসন।

উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা জানিয়েছেন, প্রত্যেক দফতরকেই উদ্ধারকারী দল তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে বিদ্যুৎ দফতর, কৃষি দফতর, সেচ দফতরকে অতি সক্রিয়তার সাথে এই যশ মোকাবিলায় সক্রিয় থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বিপর্যয় মোকাবিলা দফতরকে এখন থেকেই তৈরি থাকার নির্দেশ দিয়েছেন জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। তিনি এও বলেন ইয়াশ বা যশ মোকাবিলার জন্য একটি ২৪×৭ বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুম নম্বর হল ০৩৫২৩- ২৪৬১৫৩। জেলার সমস্ত বিডিওদেরকেও সর্বদা সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Spread the love