কৃষি দফতরের পক্ষে ঘূর্ণিঝড় ইয়াসের সচেতনতামূলক প্রচার করতেই বালুরঘাটে বিভিন্ন এলাকায় ধান কাটা শুরু কৃষকদের

সংবাদ সারাদিন, বালুরঘাট: আগামী বুধবার দুপুরের মধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস। ঘূর্ণিঝড় ইয়াসের আগেই পশ্চিমবঙ্গ সরকার এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে সাধারণ মানুষকে করা হচ্ছে সতর্ক। দক্ষিণ দিনাজপুর জেলার পুলিশ ও প্রশাসন একযোগে মাইকিংয়ের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ইয়াসের প্রভাব দক্ষিণ দিনাজপুর জেলাতেও পড়বে। তবে ঝড়ের দাপট কম থাকলেও ভারী বৃষ্টিপাত হতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণ দিনাজপুর জেলাতে ঝড় ও বৃষ্টি হলে পরে ক্ষতিগ্রস্ত হবে জেলার বহু কৃষক। মূলত এই সময় এখনও বহু পাকা বোরো ধান কাটা বাকি রয়েছে। হঠাৎ ঝড় বৃষ্টি হলে পড়ে সেই পাকাধান নষ্ট হয়ে যাবে। ফলে একদিকে যেমন ধানের ফলন কমবে ঠিক অন্যভাবে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে কৃষকরা। পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলার দ্বিতীয় প্রধান ফসল পাট। ঝড় বৃষ্টির ফলে ক্ষতি হতে পারে পাটও। পাট ক্ষেতে জল জমে গেলে গাছের বৃদ্ধি কমে যাবে। তেমনি ফলনও কম হবে। তাই পাট ক্ষেতে জল নিকাশি ব্যবস্থা করার কথা বলা হচ্ছে কৃষি দফতরের পক্ষ থেকে। কৃষি দফতরের পক্ষ থেকে সচেতনতা মূলক প্রচার ও কৃষকদের কাছে আবেদন করতেই জেলার বালুরঘাট সহ বিভিন্ন এলাকায় পাকা ধান কাটার প্রক্রিয়া জোর কদমে শুরু করেছে কৃষকরা।

জেলা কৃষি দফতর সূত্রে জানা গেছে, দক্ষিণ দিনাজপুর জেলায় প্রায় ৭৫ হাজার হেক্টর জমিতে এবার বোরো ধান চাষ হয়েছে। তার মধ্যে ৯০ শতাংশ ধান কাটা হয়ে গেছে। বাকি ১০ শতাংশ রয়েছে। বাকি ১০ শতাংশ ধানও যাতে তাড়াতাড়ি কেটে বাড়িতে নিয়ে আসে তার জন্য জেলা কৃষি দফতরের পক্ষ থেকে কৃষকদের কাছে আবেদন করা হয়েছে।

এবিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলার জেলাশাসক আয়েষা রানী বলেন, যশ নিয়ে একটি বৈঠক হয়েছে। যেখানে জেলার বিদ্যুৎ দফতর, পুলিশ, সিভিল ডিফেন্স ব্লক ও পুরসভাকে সতর্ক থাকতে বলা হয়েছে। মাইকে প্রচার শুরু হয়েছে। যদিও ঝড়ের তেমন প্রভাব হয়, তাহলে ব্লক ও পুরসভার মাধ্যমে মানুষদের নিরাপদ স্থানে রাখার কথা জানানো হয়েছে। সবমিলিয়ে জেলা প্রশাসন যশ মোকাবিলা করতে সবরকম ভবে প্রস্তুত রয়েছে।

জেলা মুখ্য কৃষি অধিকর্তা আশিস বারুই বলেন, যশের প্রভাবে ফসলের ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই চাষিদের ইতিমধ্যেই বোরো ধান ঘরে কেটে নেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও মাঠে যাতে জল জমে না থাকে তার জন্য প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়েছে। মাইকিং করা হচ্ছে।

অন্যদিকে বালুরঘাটের মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের নোডাল অফিসার জোত্যির্ময় কারফারমা বলেন, যশের প্রভাবে দক্ষিণ দিনাজপুর জেলায় ২৬ তারিখ বিকেল ও ২৭ তারিখ সারাদিন বৃষ্টিপাত হবে। এছাড়াও ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। যার ফলে ফসলের ক্ষতির সম্ভাবনা রয়েছে। আমরা চাষি সহ সব দফতরে আগাম আবহাওয়ার পূর্বাভাস জানাব।

Spread the love