Breaking News

বালুরঘাটে এটিএমের নিরাপত্তা নিয়ে অসন্তুষ্ট পুলিশ, করলেন ব্যাঙ্কের সঙ্গে বৈঠক

সংবাদ সারাদিন, বালুরঘাট: বালুরঘাট শহরে এটিএম ভাঙার বিষয় প্রকাশ্যে আসতেই এবার নড়েচড়ে বসল পুলিশ ও ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এটিএমের নিরাপত্তা আরও জোরদার করতে উদ্যোগী হয়েছে পুলিশ ও ব্যাঙ্ক। এনিয়ে বুধবার বালুরঘাট থানায় ব্যাঙ্ক, এটিএম কর্তৃপক্ষদের নিয়ে বিশেষ বৈঠক করে বালুরঘাট থানার পুলিশ। যেখানে এটিএমের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য পায়। এদিনের এই বৈঠকে হাজির ছিলেন ডিএসপি হেডকোয়ার্টার সোমনাথ ঝাঁ, বালুরঘাট থানার আইসি অরিন্দম মুখোপাধ্যায়, সাইবার ক্রাইম থানার আইসি ইমতিয়াজ খান সহ ব্যাঙ্ক ও এটিএম কর্মীরা।

প্রসঙ্গত, বালুরঘাট থানার অন্তর্গত মোট ৫১ টি এটিএম রয়েছে। যার মধ্যে হাতে গোনা দুই থেকে তিনটিতে নিরাপত্তারক্ষী রয়েছে। অধিকাংশ এটিএমগুলিতে নিরাপত্তা রক্ষী নেই। অধিকাংশ এটিএএমেই সিসিটিভি ক্যামেরা থাকলেও তা অকেজো হয়ে রয়েছে। আবার কিছু সিসিটিভি ক্যামেরাতে ধূলো জমে যাওয়ায় তা দেখায় যায় না। এভাবেই দিনের পর দিন কাজ চলছে। অথচ এটিএম কর্তৃপক্ষের মধ্যে নিরাপত্তা নিয়ে চরম উদাসীন। সম্প্রতি কলকাতা বা বাইরের রাজ্যে এটিএমে অত্যাধুনিক ডিভাইস লাগিয়ে টাকা লোপাটের ঘটনা সামনে এসেছে। সেই ডিভাইস বালুরঘাটে ব্যবহার হবে না তার আশঙ্কা ফেলে দিতে পারছে না পুলিশ। যার ফলে শহরে এটিএমগুলির নিরাপত্তা নিয়ে চরম আশঙ্কা বাড়ছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন পুলিশও। গত রবিবার বালুরঘাট শহরে এটিএম লুটের চেষ্টার ঘটনায় প্রকাশ্যে আসতেই কার্যত হুঁশ ফিরল পুলিশের। বালুরঘাটে সমস্ত এটিএম ও ব্যাঙ্ক কর্তৃপক্ষের থানায় ডেকে সতর্ক করল পুলিশ। এটিএমগুলিতে নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা ও প্রয়োজনীয় নিরাপত্তা রক্ষী রাখার জন্য নির্দেশ দিয়েছে পুলিশ। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে পুলিশ বিভিন্ন এটিএমগুলিতে ঘুরে দেখবেন। অন্যদিকে, এটিএম কর্তৃপক্ষের তরফেও নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা খতিয়ে দেখবেন বলে জানা গিয়েছে।

এবিষয়ে বালুরঘাট সদর ডিএসপি হেডকোয়ার্টার সোমনাথ ঝাঁ বলেন, বালুরঘাটে প্রায় ৫০ টি মত এটিএম রয়েছে। যাদের অধিকাংশ এটিএমেই নিরাপত্তা রক্ষী নেই। যার ফলে এটিএম ও ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে থানায় একটি বৈঠক করা হয়। সেখানে তাদের নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। সম্প্রতি একটি এটিএমে চুরির চেষ্টা হয়েছে। যদিও বা পুলিশ সেই দুষ্কৃতীকে গ্রেফতার করেছে। আগামীতে এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, তার জন্য আমাদের কড়া নজরদারি রয়েছে। এছাড়াও ব্যাঙ্ক এটিএমের কর্তৃপক্ষকেও সতর্ক থাকতে হবে।

অন্যদিকে বালুরঘাটের এক্সিকিউটিভ এটিএম ম্যানেজার শুভঙ্কর অধিকারী বলেন, আজকে পুলিশ ও আমাদের মধ্যে বৈঠক হয়। নিরাপত্তার ব্যাপারে পুলিশ সতর্ক করেছে। এটিএমগুলিতে নিরাপত্তা রক্ষী রাখার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। পাশাপাশি সিসিটিভি ও অন্যকোন ডিভাইস যুক্ত করে যাতে কেউ অপরাধমূলক কাজ করতে না পারে তার রেগুলার বেসিসে নজরদারি রাখবেন।