মাখনা ফল চাষ করে লাভের মুখ দেখছেন ইটাহারের চাষিরা

সংবাদ সারাদিন, ইটাহার: মাখনা ফলের চাষ করে ফলনের সাথে বাজারে ভালো দাম পাওয়ায় লাভের মুখ দেখছেন চাষিরা। এমনকি ইটাহার ব্লকের বহু চাষি অন্য চাষ আবাদের থেকে ঝুকছেন মাখনা ফল চাষে। তাই ইটাহার ব্লকের মারনাই এবং সুরুন অঞ্চল সহ বিভিন্ন এলাকার জলাশয়ে মাখনা ফল চাষ করে চলেছে বেশ কিছু চাষি।

আগে অন্যান্য জেলায় এই ফল চাষ হলেও বর্তমানে সমগ্র উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকের পাশাপাশি ইটাহার ব্লকেও দেদার চাষ হচ্ছে এই ভিন্ন প্রজাতির মাখনা ফল। এই বিষয়ে এক মাখনা ফল চাষি সফিকুল ইসলাম বলেন, কয়েক বছর ধরে মাখনা ফল চাষ করে চলছি। ফলন খুব ভালো হওয়ায় লাভ হয়েছে। বাজারে চাহিদা থাকায় এবারও চাষ করেছি। লোকাল সহ বাইরে বিক্রি হয় এই ফল। বিঘা প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হলেও এক বিঘায় এক কুইন্টালের বেশি ফলন হয়। কুইন্টাল প্রতি ১৭ থেকে ১৮ হাজার টাকা পাওয়া যায়। ফলন ভালো হওয়ায় এবারও আশা করছি বাজারে দামও ভালো পাওয়া যাবে বলে আশা করছি।

যদিও এই বিষয়ে ইটাহার ব্লক সহ কৃষি আধিকারিক ডঃ ডেনিশ রাই বলেন, আমরাও জানতে পেরেছি মারনাই, সুরুন সহ বেশ কিছু এলাকায় কৃষকরা মাখনা ফল চাষ শুরু করেছে লাভের আশায়। তবে সেই কৃষকরা ও এই চাষে আগ্রহী কৃষকরা মাখনা চাষ আবাদের ইচ্ছুক থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারে। তাহলে তাদের মাখনা চাষের সঠিক পরামর্শ ও সব ধরনের সহযোগিতা করা হবে কৃষি দফতরের পক্ষ থেকে। তাতে কৃষকরা আরও বেশি লাভবান হবে।

Spread the love