একটি টিকাই জব্দ হবে করোনা, ভারতে ছাড়পত্র পেল জনসন

সংবাদ সারাদিন,ওয়েব ডেস্ক: জনসন অ্যান্ড জনসনের তৈরি একটি টিকাই মারণ ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। এই কারণেই করোনা প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের টিকা ছাড়পত্র পেল ভারতে। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য নেটমাধ্যমে জনসনের টিকাকে ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইটারে লেখেন, ‘ভারতের ঝুলিতে টিকা বাড়ছে। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসনকে ছাড়পত্র দেওয়া হল, যাদের একটি টিকাই কোভিডের বিরুদ্ধে কার্যকরী। বর্তমানে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ভারতের হাতে ৫টি টিকা রয়েছে। এতে কোভিডের বিরুদ্ধে লড়াই আরও দৃঢ় হবে।’

উল্লেখ্য জনসনের তৈরি টিকা যাতে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হয়, এই আবেদন জানানোর এক দিন পরই ছাড়পত্র পেল সংস্থাটি । কেন্দ্রীয় সরকার জানিয়েছে, হায়দরাবাদের বায়োলজিক্যাল ই-লিমিটেড-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে টিকা উৎপাদন করবে জনসন।

এই নিয়ে কোভিড প্রতিরোধে পাঁচটি টিকা এল ভারতে— সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুটনিক-ভি, আমেরিকার মডার্না এবং জনসন। সার্বিক টিকাকরণের লক্ষ্যে এখনও পর্যন্ত ৫০ কোটি টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

Spread the love