সুন্দরবনে কাঁকড়া ধরতে গেলে বাঘ এক ধীবরকে ধরে নিয়ে গেল জঙ্গলে

সংবাদ সারাদিন, সুন্দরবন: সুন্দরবনে মাছ, কাঁকড়া ধরতে যাওয়া ধীবরদের ওপর বাঘের আক্রমণ যেনো রোজকার ঘটনা হয়ে গিয়েছে। সেই ঘটনার পুনরাবৃত্তি হল শনিবার। সুন্দরবন জঙ্গল লাগোয়া খাড়িতে পরিবারের জন্য কাঁকড়া ধরতে গিয়ে মহা বিপদের মধ্যে পড়ল এক ধীবর। সঙ্গীদের চোখের সামনে থেকেই ধীবরটিকে ধরে ম্যানগ্রোভের জঙ্গলের মধ্যে চলে যায় বাঘটি। নিখোঁজ ওই ধীবরের নাম দ্বারিক মণ্ডল(৬০)। আর সেই ঘটনাটি ঘটেছে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অন্তর্গত হরিখালির ঝিলা জঙ্গলের একটি খালে।

গোসাবা ব্লকের মধ্যে থাকা লাহিড়ীপুর গ্রাম পঞ্চায়েতের বানীখালী-সাধুপুর গ্রামের বাসিন্দা দ্বারিক মণ্ডল লক্ষীরানী মৃধা, সুমিত্রা সরকার, সন্তোষ মণ্ডল এই তিন জনকে সাথে নিয়েই সুন্দরবনের জঙ্গল লাগোয়া গভীর খাড়িতে যায় কাঁকড়া ধরতে। হরিখালির ঝিলা জঙ্গলের কাছের একটি খালে যখন তারা আপন খেয়ালে কাঁকড়া ধরছিল ঠিক সময়ই সুন্দরবনের হেঁতালের জঙ্গল থেকে একটি বাঘ গর্জন করেই ঝাঁপিয়ে পড়ে ওই মৎস্যজীবীদের দলের ওপরে।

নাগালের মধ্যে থাকা দ্বারিক মণ্ডলকে পেয়েই ঘাড়ে কামড় দিয়েই মুহূর্তের মধ্যেই মিলিয়ে যায় গভীর জঙ্গলে। সঙ্গী সাথীরা বাঘের মুখ থেকে সঙ্গীকে ছাড়ানোর জন্য হাতে লাঠি নিয়ে পিছু ধাওয়া করলেও ততক্ষণে তার আর হদিস মেলেনি। অগত্যা বাধ্য হয়েই ধীবরদের দলটি গ্রামে ফেরে। মুহূর্তের মধ্যেই সেই ঘটনাটি গ্রামের মানুষ জানতে পারে।

পরিবারের একমাত্র উপার্জনকারীর সাথে ঘটে যাওয়া সেই খরব পেয়ে শোকে দারুণভাবে ভেঙে পড়ে দ্বারিক মণ্ডলের স্ত্রী গোলাপী মণ্ডল ও দুই ছেলে জগদীশ ও যোগেশ। ওই ধীবরদের দলটির আদৌ কোন সরকারি বৈধ অনুমতি ছিল কিনা তা খতিয়ে দেখছে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প। সেই সাথে ওই নিখোঁজ ধীবরের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে দফতরের পক্ষ থেকে।

Spread the love