ফলতায় জলাশয় থেকে উদ্ধার কুমির

সংবাদ সারাদিন, ফলতা: বিশেষ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে একটি জলাশয় থেকে উদ্ধার হল পূর্ণবয়স্ক কুমির। বুধবার দুপুরে অর্থনৈতিক অঞ্চলের মধ্যে কুমিরটিকে দেখতে পান কর্মীরা। এই প্রথম এলাকায় কুমির ঢুকে পড়ায় নিমেষের মধ্যে আতঙ্ক ছড়ায় এলাকায়।পরে বনকর্মীরা এসে বেশ কিছুক্ষণের চেষ্টায় কুমিরটিকে উদ্ধার করে নিয়ে যান। আপতত সুন্দরবনের ভগবতপুর কুমির প্রকল্পে নিয়ে যাওয়া হয়েছে সেটিকে। সেখানেই কুমির স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

স্থানীয় ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, ফলতার বিশেষ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে জলাশয় লাগোয়া ছোটো নালার মধ্যে কুমিরটি আটকে যাওয়ার আর বের হতে পারেছিলনা। বন দফতরের ডায়মন্ড হারবার অফিসে খবর পাঠানো হলেও কুমির ধরার প্রশিক্ষণ প্রাপ্ত কর্মী না থাকায় ভগবতপুর কুমির প্রকল্প থেকে রেঞ্জার তন্ময় চট্টোপাধ্যায় সহ বেশ কিছু বনকর্মী গিয়ে কুমিরটিকে উদ্ধার করেন।

বন দফতরের প্রথমিক অনুমান, উদ্ধার হওয়া কুমিরটি নোনাজলের কুমির নয়। এটি ‘ফ্রেসওয়াটার মাগ্গার’ প্রজাতির। কুমিরটি লম্বায় প্রায় সাড়ে ৫ ফুটের। হুগলি নদীর পাড় বরাবর দু’একটি জায়গায় এই ধরনের অল্প কিছু কুমির রয়েছে। যে এলাকা থেকে কুমিরটি উদ্ধার হয়েছে তার পাশেই হুগলি নদী। সম্প্রতি প্রবল বৃষ্টির জেরে হুগলি নদীতে জলস্ফীতির জেরে কুমির সুইলিশ গেট পার করে লোকালয়ের জলাশয়ে ঢুকে পড়েছিল। আপতত সেটিকে ভগবতপুর কুমির প্রকল্পের মধ্যে বিশেষ পরিচর্যায় রাখা হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল জানিয়েছেন, ‘উদ্ধার হওয়া কুমিরটি নোনাজলের নয়। ফলে কুমির প্রকল্পের মধ্যে আলাদা করে এটিকে রেখে বিশেষ পরিচর্যা নেওয়া হচ্ছে।’

Spread the love