করিডর দ্রুত বাস্তবায়নে এবার মেঘালয়ের মুখ্যমন্ত্রীকে দাবিপত্র দিল জয়েন্ট মুভমেন্ট অফ হিলি-তুরা ভায়া বাংলাদেশ করিডর কমিটি

সংবাদ সারাদিন, সুজয় সরকার, বালুরঘাট: বাংলাদেশের ভিতর দিয়ে মেঘালয়ের তুরা – হিলি বালুরঘাট করিডরের দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে এবার মেঘালয়ের মুখ্যমন্ত্রী ড.কনরাডকে সাংমার কাছে দাবিপত্র দিল জয়েন্ট মুভমেন্ট অফ হিলি-তুরা ভায়া বাংলাদেশ করিডর কমিটি। করিডর কমিটির একাধিক সদস্যের প্রতিনিধি দল মেঘালয়ের মুখ্যমন্ত্রী ড.কনরাডকে সাংমার সঙ্গে দেখা করে করিডর বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন। করিডর কমিটির সদস্যদের দাবি মুখ্যমন্ত্রী ড.কনরাডকে সাংমার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবেন বলে জানিয়েছেন।

সদস্যরা জানিয়েছেন, বর্তমান সময়ে পশ্চিমবঙ্গ সহ ভারতের অন্য রাজ্যগুলি থেকে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ করতে দীর্ঘ সময় লাগে। এই করিডর বাস্তবায়িত হলে সড়কপথের পাশাপাশি আকাশপথে খুব সহজে ও অল্প সময়েই উত্তর-পূর্ব ভারতের মেঘালয় সহ অন্যান্য রাজ্যগুলিতে পৌঁছানো যাবে। উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠলে সমগ্র উত্তর পূর্ব ভারত সহ প্রতিবেশী দেশ বিশেষকরে বাংলাদেশ ও উত্তরবঙ্গের জেলার বিশাল সংখ্যক মানুষ বিশেষভাবে লাভবান হতে পারবেন। বিশেষজ্ঞদের মতে দেশের অন্যান্য রাজ্যগুলির সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর মধ্যে সহজ ও উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে এই করিডর বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। উন্নত ও আধুনিক যোগাযোগ ব্যবস্থার মধ্যে দিয়ে বৃহত্তর এই অংশের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ব্যবসায়িক ক্ষেত্রের প্রসার ঘটবে।

জানা গিয়েছে, করিডর কমিটির সদস্যরা বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতের একাধিক কেন্দ্রীয় মন্ত্রী সহ পশ্চিমবঙ্গ ও মেঘালয়ের একাধিক মন্ত্রীর সঙ্গে বিভিন্ন সময় দেখা করে করিডর বাস্তবায়নের দাবি জানিয়েছেন। সেই লক্ষ্যে সদস্যরা এদিন মেঘালয়ের মুখ্যমন্ত্রী ড.কনরাডকে সাংমার সঙ্গে দেখা করে করিডর বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন। কমিটির সদস্যরা খুব সম্প্রতি বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসানের কাছেও করিডরের দ্রুত বাস্তবায়নে স্মারকলিপি দিয়েছিলেন। কমিটির সদস্যদের দাবি তারা বাংলাদেশের ভেতর দিয়ে উত্তর পূর্ব ভারতের মেঘালয়ের তুরা থেকে দক্ষিণ দিনাজপুরের হিলি-বালুরঘাট পর্যন্ত করিডর স্থাপনের লক্ষ্যে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছেন। আগামীতেও তারা এই লক্ষ্যে কাজ করবেন।

এ প্রসঙ্গে ‘জয়েন্ট মুভমেন্ট কমিটি ফর করিডর ফ্রম বালুরঘাট-হিলি টু মহেন্দ্রগঞ্জ-তুরা (মেঘালয়) ভায়া বাংলাদেশ’ করিডর কমিটির আহবায়ক নবকুমার দাস বলেন, করিডর তৈরির কাজ ত্বরান্বিত করার দাবিতে আমরা বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতের একাধিক মন্ত্রীর সঙ্গে দেখা করেছি। এই লক্ষ্যে আমরা এদিন মেঘালয়ের মুখ্যমন্ত্রী ড.কনরাডকে সাংমার সঙ্গে দেখা করে করিডর বাস্তবায়নে দ্রুত ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছি। মুখ্যমন্ত্রী বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবেন বলে জানিয়েছেন।

নববাবু আরও বলেন, তুরা হিলি করিডর তৈরি হলে প্রতিবেশী দেশ বাংলাদেশ সহ ভারতবর্ষের উত্তর-পূর্বের মেঘালয় সহ অন্যান্য রাজ্য ও পশ্চিমবঙ্গ বিশেষ করে হিলি-দক্ষিণ দিনাজপুরের বিশাল সংখ্যক মানুষ সামাজিক, ব্যবসায়ীক ও সাংস্কৃতিক সহ নানান ক্ষেত্রে উপকৃত হতে পারবেন।

Spread the love