অভিনব উদ্যোগ, পড়ুয়াদের স্কুলে ফেরাতে বালুরঘাটে পথনাটক শিক্ষক শিক্ষিকাদের

সংবাদ সারাদিন, বালুরঘাট: পড়ুয়াদের স্কুলমুখী করতে শিক্ষক শিক্ষিকাদের অভিনব উদ্যোগ বালুরঘাটে৷ পড়ুয়াদের স্কুলে ফেরাতে শিক্ষক শিক্ষিকারা করলেন পথনাটক। করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই স্কুল কলেজ খুলেছে। গত মাসের ১৬ নভেম্বর থেকে রাজ্যের বিভিন্ন জেলায় স্কুল কলেজ খুলেছে। মূলত, নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি এবং কলেজে ক্লাস শুরু হয়েছে। তবে স্কুল-কলেজ খুললেও এখনো পড়ুয়াদের উপস্থিতির হার বিদ্যালয়ে উদ্বেগজনক। অনেক পড়ুয়া এখনো স্কুলে আসছে না। তাই পড়ুয়াদের স্কুলমুখী করতে এবার অভিনব উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের একটি স্কুল কর্তৃপক্ষ। শুক্রবার দুপুরে বালুরঘাট ব্লকের অমৃতখন্ড গ্রাম পঞ্চায়েতের অযোধ্যা এলাকার অযোধ্যা কেডি বিদ্যানিকেতনের পক্ষ থেকে শিক্ষক শিক্ষিকারা শালগ্রাম মোড়ে করলেন পথনাটিকা। ‘ফিরে চলো তোমার স্কুলে’ বিষয়ক পথনাটিকা করা হয়। যেখানে স্কুলের পরিবেশ সম্বন্ধে অভিনয় করে অভিভাবক ও স্কুলপড়ুয়াদের সামনে তুলে ধরেন স্কুলের শিক্ষক শিক্ষিকারাই। এমন অভিনব উদ্যোগের একটাই উদ্দেশ্য পড়ুয়ারা তাদের নিজের স্কুলে আবার ফিরে আসুক। পড়ুয়া ছাড়া স্কুল অসম্পূর্ণ। তাই এমন উদ্যোগ নিয়েছেন স্কুলের শিক্ষক শিক্ষিকারা। পথনাটিকার মধ্য দিয়ে স্কুল যে সুরক্ষিত পড়ুয়াদের জন্য তা তুলে ধরা হয়েছে।

পড়ুয়াদের স্কুলে নিয়ে যেতে যেভাবে শিক্ষক-শিক্ষিকারা রাস্তায় নেমেছেন, সেই জায়গা থেকে অভিভাবকরা জানিয়েছেন এবার তারা নিশ্চিন্ত। ছেলেমেয়েদের স্কুলে পাঠাবেন।

পড়ুয়ারা স্কুলমুখী করতে পারলে বা স্কুলে ফিরলেই এই নাটক সার্থক বলে জানিয়েছেন, অযোধ্যা কেডি বিদ্যানিকেতনের শিক্ষক তুহিন শুভ্র মণ্ডল। পাশাপাশি তিনি আরও বলেন, বিদ্যালয়ে নাট্য চর্চা আমরা করেই থাকি। তাকেই মাধ্যম করে যদি স্কুলে ছাত্র-ছাত্রীদের আনা যায় সেইজন্য এই আয়োজন। আমরা গ্রামে গ্রামে অভিভাবকদেরও বোঝাবো যে সন্তানদের স্কুলে পাঠান। সমস্ত রকম সুরক্ষার ব্যবস্থা আছে।

Spread the love