আফগারি দপ্তরের বিরুদ্ধে ঘরবাড়ি ভাঙচুরের ঘটনায় তপনে আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত আদিবাসীদের সঙ্গে দেখা করলেন নওশাদ সিদ্দিকী

সংবাদ সারাদিন, তপন: বেআইনি মদের ঠেক ভাঙার নাম করে সাধারণ মানুষের ঘরবাড়ি ভাঙচুর করা হয়েছে। এবং স্থানীয় মানুষদের বেধড়ক মারধর করা হয়েছে। ঘটনার অভিযোগ দক্ষিণ দিনাজপুর জেলা আফগারি দপ্তরের বিরুদ্ধেই। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের মদনাহারে এলাকায় আদিবাসি পরিবারগুলির ওপর আবগারি দপ্তর গত ২৫ ফেব্রুয়ারি রাতের অত্যাচার চালায় বলে অভিযোগ। এমনকি এলাকার এক কিশোরীকে ও মারধর করা হয়। সেই ঘটনার প্রতিবাদে এলাকার আদিবাসী সমাজের মানুষজন গত ২৬ ফেব্রুয়ারি মদনাহারে বালুরঘাট তপন রাজ্য সড়ক প্রায় দুদিন ধরে অবরোধ করে রাখে। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের হস্তক্ষেপে ওই অবরোধ উঠে গেল ক্ষোভ রয়েছে এলাকার মানুষের মনে।

এদিকে সেই ঘটনা জানার পর আইএসএফের একমাত্র বিধায়ক তথা আইএসএফ নেতা নওশাদ সিদ্দিকী শুক্রবার দুপুতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার অন্তর্গত মদনাহারের আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত আদিবাসী পরিবারের সঙ্গে দেখা করতে আসেন। নওশাদ সিদ্দিকীর অভিযোগ, এই গ্রামের আদিবাসী পরিবারেরা তাদের ঐতিহ্য রক্ষা করার জন্য কিংবা উৎসবে ব্যবহারের উদ্দেশ্যে বাড়িতে হারিয়া রাখেন। সেই কারণে আবগারি দপ্তরের আধিকারিকরা এসে এই গ্রামের এক প্রথম বর্ষের ছাত্রীকে মারধর করে। পাশাপাশি সেই সময় তাকে অন্য মহিলারা বাঁচাতে এলে এলাকার পুরুষ পুলিশ ওই মহিলাদের মারধর করা হয়।

নওশাদবাবু, প্রশ্ন তোলেন মানুষ কি তার ধর্মীয় স্বাধীনতা সহ সাংস্কৃতিক স্বাধীনতা পালনে এই রাজ্যে জেলা অধিকার পাবে না। দিদিমণি যেখানে নিজেই ২০ টাকার পাউচ দুয়ারে মদ প্রকল্পের কথা বলছেন। সেখানে এরা এদের ঐতিহ্যটা পালন করতে পারছে না। তিনি আরো বলেন একাধিক গ্রামে অত্যাচার চলেছে। যে বাড়িতে এই অত্যাচার চলেছে সেই বাড়ির মায়ের উপর অত্যাচার চলেছে তাদের বাড়িতে থাকা খুঁটি ভেঙে প্রায় ১৫ হাজার টাকা লুট করে নিয়ে চলে গেছে পুলিশ বলেও অভিযোগ করেন নওশাদ সিদ্দিকী। আদিবাসী পরিবারগুলিকে সব রকম সহায়তা পাশাপাশি আইনি সহায়তার আশ্বাস দেন এই আইএসএফ নেতা।

Spread the love