বন্ধ হয়ে গেল জলপাইগুড়ি কোভিড হাসপাতাল

সংবাদ সারাদিন, জলপাইগুড়ি: করোনা হাসপাতালের পরিকাঠামো চালাতে ব্যাপক খরচ। কিন্তু রোগীর সংখ্যা তলানিতে। তাই জলপাইগুড়ি কোভিড হাসপাতাল বন্ধ করে দিতে নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। পাশাপাশি সদর হাসপাতালে তৈরী করা হচ্ছে কোভিড আইসোলেশন ইউনিট।

স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে ২০২০ সালে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই) এর জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্সে করোনা চিকিৎসায় ব্যাবহৃত অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম নিয়ে তৈরী হয়েছিল ৩০০ শয্যার জলপাইগুড়ি কোভিড হাসপাতাল। ২০২০ সালের মার্চ মাসের পর থেকে জলপাইগুড়ি জেলায় করোনার প্রথম থেকে তৃতীয় ঢেউয়ে আক্রান্ত যাবতীয় করোনা রোগীরা এই হাসপাতালে অত্যাধুনিক চিকিৎসা পেয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

গত নভেম্বর ২০২১ থেকে করোনার প্রকোপ কমতে শুরু করেছিল। জানুয়ারি মাসের পর আর তেমনভাবে করোনা আক্রান্ত রোগী আসছিলনা। কিন্তু এই বিশাল পরিকাঠামো চালাতে প্রচুর খরচ হওয়ায় হাসপাতাল বন্দ করে দেওয়ার সিদ্ধান্ত নেন রাজ্যের স্বাস্থ্য কর্তারা। এই মর্মে তারা নোটিশ পাঠান জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরে বলে জানা গেছে। এই হাসপাতালে নার্সিং সহ গ্রুপ ডি বিভাগে শতাধিক কর্মী চুক্তি ভিত্তিক কাজ করতো। গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত তাদের চুক্তির মেয়াদ ছিল। সেই মেয়াদ ফুরিয়ে যাওয়ায় আর নতুন করে চুক্তি হয়নি বলে জেলা স্বাস্থ্য দপ্তর সুত্রে জানা গেছে ।

ঘটনায় হাসপাতাল সুপার ডাক্তার গয়ারাম নস্কর বলেন করোনার প্রকোপ কমায় রোগী আসছিলনা। কিন্তু পরিকাঠামো চালু ছিল। এত বড় পরিকাঠমো চালাতে প্রচুর খরচ হচ্ছিল।তাই স্বাস্থ্য ভবন থেকে আমাদের নির্দেশ দেওয়া হয় এই পরিকাঠামো সাময়িক ভাবে বন্দ করে দিতে। সেই নির্দেশ মেনে মার্চ মাসের গোড়ার দিক থেকে হাসপাতালে থাকা বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম সরিয়ে নেওয়া হচ্ছে। করোনা রোগীদের জন্য জলপাইগুড়ি সদর হাসপাতালে নতুন ১০ শয্যার একটি মেল ও একটি ফিমেল এই দুটি কোভিড ইউনিট চালু হচ্ছে। এছাড়া শিশুদের জন্য আলাদা কোভিড ইউনিট করা হচ্ছে।

Spread the love