ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত , যানবাহন চলাচলে সমস্যায় আতঙ্কিত বাসিন্দারা

সংবাদ সারাদিন, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত রয়েছে। যার ফলে সমস্যায় পড়েছেন ঝাড়গ্রাম জেলার জঙ্গল লাগুয়া গ্রাম গুলির বাসিন্দার। হাতির তাণ্ডবে ঝাড়গ্রাম জেলার যানবাহন চলাচলে সমস্যা দেখা দিয়েছে। রবিবার ঝাড়গ্রাম জেলার বিনপুর থানা এলাকার দহিজুড়ি তে রাজ্য সড়কের উপর দিয়ে হাতির পাল যাতায়াত করে। যার ফলে বেশ কিছুক্ষণ ওই রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

ঘটনাস্থলে গিয়ে বন দফতরের কর্মীরা হাতির দলকে স্থানীয় জঙ্গলের দিকে পাঠানোর পর ওই রাস্তায় যানবাহন চলাচল শুরু করে। ওই এলাকায় হাতির দল চলে আসায় দহিজুড়ি এলাকায় হাতির হামলার আশঙ্কায় আতংকের মধ্যে রয়েছেন এলাকার বাসিন্দারা ।অপরদিকে ঝাড়গ্রাম জেলার জামবনি থানার কেন্দুয়া এলাকায় রাস্তার উপর দাপিয়ে বেড়াচ্ছে হাতির দল। যার ফলে জামবনি ও ঝাড়গ্রাম এর মধ্যে রবিবার বেশ কিছুক্ষণ যানবাহন চলাচল বন্ধ ছিল। হাতির দল যেভাবে রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে তাতে যানবাহন চলাচলের ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। অপরদিকে রবিবার সকালে ছয় নম্বর জাতীয় সড়কে ঝাড়গ্রাম জেলার গুপ্তমনি এলাকায় হাতির দল রাস্তার উপর দিয়ে যাতায়াত করে। যার ফলে বেশ কিছুক্ষণ ছয় নম্বর জাতীয় সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

এছাড়াও ঝাড়গ্রাম জেলার লালগড়, বেলপাহাড়ি ,ঝাড়গ্রাম সহ বেশ কয়েকটি এলাকায় বেশ কয়েকটি হাতি দাপিয়ে বেড়াচ্ছে। তাই হাতির তান্ডবে ফসলের ক্ষয় ক্ষতির পাশাপাশি ঘরবাড়ির ক্ষতি করছে হাতির দল। যেভাবে হাতির দল দাপিয়ে বেড়াচ্ছে তাতেই যথেষ্ট আতঙ্কের মধ্যে রয়েছেন ঝাড়গ্রাম জেলার জঙ্গল লাগুয়া গ্রাম গুলির বাসিন্দারা। বন দফতর এর পক্ষ থেকে সর্বস্তরের মানুষকে সতর্ক করা হয়েছে। হাতিকে উত্তপ্ত করতে নিষেধ করা হয়েছে।হাতির যাত্রা পথে বাধা দিতে বারণ করা হয়েছে। সন্ধ্যায় জঙ্গল এলাকার রাস্তায় চলাচল করতে নিষেধ করা হয়েছে।

বিভিন্ন জঙ্গলে যেতে নিষেধ করা হয়েছে বন দফতর এর পক্ষ থেকে। সেই সঙ্গে বনদপ্তর এর পক্ষ থেকে হাতিগুলির গতিবিধির ওপর নজরদারি শুরু করা হয়েছে বলে জানানো হয়। তবে যেভাবে হাতির দল বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে তাতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন ঝাড়গ্রাম জেলার বাসিন্দা। তাই হাতির হামলার আশঙ্কায় আতঙ্কের মধ্যে রয়েছেন ঝাড়গ্রাম জেলার জঙ্গল লাগুয়া গ্রাম গুলির বাসিন্দারা বলে তারা জানান।

Spread the love