বর্ষাকালে বাড়ছে সাপের উপদ্রব, তিওড়ে আয়োজন সাপ সমস্যা ও সর্প বিষয়ক সচেতনতা শিবিরের

সংবাদ সারাদিন, হিলি: বর্ষাকালে বৃদ্ধি হয় সাপের উপদ্রব। সাপের উপস্থিতি প্রকাশ্যে আসতেই অচিরেই তার ওপর আঘাত হানছে অসচেতন মানুষ। অত্যাচারের জেরে প্রাণহানী ঘটছে বাস্তুতন্ত্রের অন্যতম জীবের৷ ক্রমশ বিভিন্ন প্রজাতির সাপ বিলুপ্ত হচ্ছে। কার্যত তাতেই উদ্বেগে পরিবেশ প্রেমীরা৷

বৃহস্পতিবার দুপুরে তিওড়ের কৃষক বাজারের উজ্জীবন সোসাইটির ক্যাম্পাসে সাপ সমস্যা ও সর্প বিষয়ক সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। বর্ষাকালে সাপের উপদ্রব বাড়লে বৈজ্ঞানিক ভিত্তিতে কী করনীয় তার কুশল তুলে ধরে সাধারণ মানুষকে সচেতন করেন সর্প বিশারদরা। সাপ সম্পর্কে বিস্তারিত আলোকপাত করে মানুষের মধ্যে সাপ নিয়ে ভ্রান্ত ধারণা দূরীকরণের প্রচেষ্টা করা হয়। বাস্তুতন্ত্রের সঙ্গে সাপ একে অপরের পরিপূরকের বিষয়টি তুলে ধরে সাপের প্রাণহানী ঘটানো থেকে বিরত থাকতে সচেতন করা হয়। এদিনের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিওড় উজ্জীবন সোসাইটি, দক্ষিণ দিনাজপুর স্নেক অ্যান্ড অ্যানিম্যালস প্রোটেকসন সমিতি এবং জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের কর্মকর্তারা।

এপ্রসঙ্গে তিওড় উজ্জীবন সোসাইটির সম্পাদক সূরজ দাশ বলেন, “বর্ষাকালে সাপের উপদ্রব বাড়ে৷ মানুষ বাস্তুতন্ত্রের অন্যতম জীব সাপ। আমরা সচেতনতার ফলে সাপ জীবনে আঘাত হেনে প্রাণহানী ঘটায়৷ তারফলে বাস্তুতন্ত্র ভারসম্য হারাচ্ছে। পৃথিবী থেকে ক্রমেই বিলুপ্ত হচ্ছে বিভিন্ন প্রজাতির সাপ। তাই আমরা মানুষকে সচেতন করার উদ্যোগ নিয়েছি। শিবিরের মাধ্যমে সাপ নিয়ে মানুষের ভ্রান্ত ধারণা দূর করে বাস্তুতন্ত্র রক্ষায় সাপ রক্ষা করতে বার্তা দেওয়া হয়। আমাদের সাপ নিয়ে সচেতন সমাজ গড়ে তুলতে ক্ষুদ্র প্রয়াস। ”

Spread the love