অ্যাপ ডাউনলোড করে ব্যাংকের কাজকর্ম করতে গিয়ে প্রতারণার শিকার মালদার অসংখ্য গ্রাহক, হাওয়া হাজার হাজার টাকা

সংবাদ সারাদিন, মালদা: প্লে স্টোরে একটি লেনদেন সংক্রান্ত অ্যাপ ডাউনলোড করে ব্যাংকের কাজকর্ম করতে গিয়ে প্রতারণার শিকার মালদহের অসংখ্য গ্রাহক। গ্রামাঞ্চলে বিভিন্ন গ্রাহক পরিষেবা কেন্দ্র এবং দোকানে নির্দিষ্ট ওই অ্যাপের সাহায্যে ব্যাংক একাউন্ট চেক করতে গিয়ে বিপাকে পড়েছেন অধিকাংশ গ্রাহক এমনকি পরিষেবা দাতারাও।

জানা গিয়েছে, গত ৬ থেকে ৮ জুনের মধ্যে যাঁরা ওই অ্যাপের সাহায্য নিয়ে ব্যালেন্স চেক করেছেন, তাঁদের প্রায় প্রত্যেকেরই একাউন্ট থেকে হাজার হাজার টাকা হাওয়া। অধিকাংশ ব্যাংক গ্রাহক জানাচ্ছেন, একাউন্ট ব্যালেন্স চেক করার পরেই কয়েক দফায় তাঁদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হয়েছে।
এদিকে গ্রাহকদের এভাবে প্রতারিত হওয়ার ফলে বিপাকে পড়েছেন পরিষেবার সঙ্গে যুক্ত এজেন্টরাও। নামমাত্র কমিশনে কাজ করে এখন প্রতারিত গ্রাহকদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে এজেন্টদের। এদিকে আদৌ লোপাট হওয়া টাকা ফেরত মিলবে কীনা তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। দুশ্চিন্তায় ভুগছেন প্রতারিতরা। মালদহের বিভিন্ন ব্লকে একাধিক গ্রামাঞ্চলে এমনই প্রতারণার জাল ছড়িয়েছে। মানিকচক ব্লকের ধরমপুর পঞ্চায়েতের ওয়েদমারা গ্রামে একাধিক গ্রাহক এভাবে প্রতারণার শিকার হয়েছেন।

পরিষেবার সঙ্গে যুক্ত এজেন্টদের দাবি, তাঁরা যখন ওই নির্দিষ্ট অ্যাপ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছেন তখন সার্ভারের সমস্যায় টাকা লোপাট হয়েছে বলে জানানো হচ্ছে। এমনকি দুই সপ্তাহের মধ্যে টাকা ওই সমস্ত একাউন্টে ফেরত মিলবে বলেও আশ্বাস দেওয়া হচ্ছে। কিন্তু, এতে আশ্বস্ত হতে পারছেন না পরিষেবার এজেন্ট থেকে শুরু করে প্রতারিতরা। সব মিলিয়ে এজেন্ট এবং গ্রাহকদের মধ্যেও তৈরি হচ্ছে অবিশ্বাস ও ভুল-বোঝাবুঝি। আপাতত টাকা ফেরত মেলার অপেক্ষায় গ্রাহক ও এজেন্টরা। আদৌও লোপাট হওয়া টাকা ফেরত মিলবে কিনা এখন সেটাই বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

Spread the love