মালদা জেলায় কোন কলেজেই নেই হিন্দি ভাষায় পঠন-পাঠনের সুযোগ, সমস্যায় পড়ুয়ারা

সংবাদ সারাদিন, মালদা: জেলার কোন কলেজেই হিন্দি ভাষায় পঠন-পাঠনের সুযোগ নেই। বাধ্য হয়েই তাদের অনেককে পড়াশোনা ছেড়ে দিতে হচ্ছে। অনেকে আবার অন্য রাজ্যে পড়াশোনা করতে বাধ্য হচ্ছে। যদিও এই সমস্যার কথা স্বীকার করছেন হিন্দি স্কুলের শিক্ষকরা। কলেজে তাদের হিন্দি ভাষাভাষীর পড়াশোনার সুযোগ না পেয়ে চরম সমস্যায় পড়েছেন ছাত্রছাত্রীরা। মালদা জেলায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের একটি স্কুল জে এম এস হিন্দি হাই স্কুল ইংলিশ বাজারের দক্ষিণ বালুচরে এই স্কুলটি অবস্থিত। জেলার হিন্দি ভাষাভাষী ছাত্র-ছাত্রীরা প্রাইমারি শিক্ষার পঠন-পাঠন সমাপ্ত করার পরে গিয়ে মাধ্যমিক স্তরে এই স্কুলেই ছাত্র-ছাত্রীদের ভরতি হতে হয়। এই স্কুল থেকেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীরা পাশ করার পর উচ্চশিক্ষা ভরতি হতে গিয়ে তাদের অন্য রাজ্যে চলে যেতে হয়। কারণ জেলায় কোন হিন্দি কলেজ নেই। ইংলিশ বাজারের জে এম এস হিন্দি হাই স্কুলের পড়াশোনা করাতে হয়।

এই বিষয় জে এম এস হিন্দি হাইস্কুলের প্রধান শিক্ষক আনন্দ কুমার রাম জানান, জেলার হিন্দি ভাষাভাষী ছাত্রছাত্রীরা প্রাইমারি স্তর থেকে শুরু করে হাইস্কুল এবং সেখান থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করতে তাদের কোন রকম সমস্যা হচ্ছে না। কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাস করার পর তাদের হিন্দি বিষয় নিয়ে পড়াশোনা করতে গেলে সমস্যায় পড়তে হচ্ছে। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা হিন্দি পড়ার পাশাপাশি বাংলা পড়াশোনা ঠিকঠাক করতে পারে সেক্ষেত্রে সে সমস্ত ছেলে মেয়েদের কোন সমস্যা হচ্ছে না। কিন্তু দেখা দিচ্ছে যে সমস্ত ছাত্র-ছাত্রী বাংলা পড়তে পারেনা হিন্দি পড়তে পারে তাদের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর কলেজে পড়াশোনা করতে গেলে অসুবিধা মধ্যে পড়তে হচ্ছে। ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা স্তরে পড়াশোনার ক্ষেত্রে এই সমস্যা দীর্ঘদিনের। আমাদের অনেক দিন ধরেই দাবি আজ ছিল মালদা জেলাতে একটি হিন্দি ভাষাভাষীদের নিয়ে একটি কলেজ করা দরকার ।যেখানে হিন্দি বিষয় নিয়ে উচ্চ শিক্ষা স্তরে ছাত্র ছাত্রীরা পড়াশোনা করতে পারবে। কিন্তু জেলাতে যা সমস্যা তাতে একটিও হিন্দি কলেজ নেই উত্তরবঙ্গে একমাত্র জলপাইগুড়ি জেলাতে হিন্দি একটি কলেজ রয়েছে। মালদা জেলাতে হিন্দি ছাত্র-ছাত্রীদের জন্য কোন কলেজ না থাকার ফলে অনেকেই উচ্চ শিক্ষা স্তরে অর্থাৎ অনার্স এম এর , ক্ষেত্রে পড়াশোনা করার ইচ্ছে থাকলেও অনেকে পরতে পারেনা ।অনেকেই পড়াশোনা ছেড়ে দিচ্ছে। আবার যার সামর্থ্য রয়েছে তারা পশ্চিমবঙ্গের বাইরে অন্য রাজ্যে গিয়ে পড়াশোনা করছে। অনেক ছাত্র ছাত্রীরা তারা হিন্দি ভাষার বিষয় না পেয়ে কমার্সে ভর্তি হচ্ছে সরকারের কাছে আমাদের দাবি মালদা জেলায় হিন্দি ভাষাভাষী ছাত্র-ছাত্রীদের জন্য হিন্দি উপর একটি কলেজ করা দরকার।

স্কুলের আরেক ছাত্র কৃষাণ কুমার ঠাকুর জানান কলেজে হিন্দি না থাকার ফলে অনেকেই ভর্তি হচ্ছে না ।অনেকেই অন্য রাজ্যে গিয়ে ভর্তি হতে হচ্ছে ।‌ তবে আমাদের সেই সামর্থ্য নেই বলেই আমার ইচ্ছে হিন্দি বিষয় পড়ার থাকলেও কলেজে কমার্স নিয়ে ভর্তি হতে হচ্ছে। আমার বাবা রান্নার কাজ করে ফলে অন্য রাজ্যে পড়াশোনা করতে গেলে প্রচুর টাকার দরকার যেটা আমাদের পক্ষে সম্ভব নয় ।জেলাতে হিন্দি কলেজ হলে আমাদের পক্ষে খুব ভালো হতো।

Spread the love