খোদ বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতির সংসদের বেহাল রাস্তার অভিযোগ, রাস্তায় ধানের চারা লাগিয়ে বিক্ষোভ গ্রামবাসীদের

সংবাদ সারাদিন, বালুরঘাট: বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা কিস্কুর সংসদেই এইবার বেহাল রাস্তার অভিযোগে ক্ষোভ শতাধিক মহিলা সহ গ্রামবাসীদের। গ্রামের চলাচলের রাস্তাটি দীর্ঘদিন ধরেই বেহাল। গ্রামের চলাচলের একমাত্র রাস্তাটি পাকা করার দাবি একাধিকবার জানিয়েও হয়নি কোন লাভ। অবশেষে গ্রামের একমাত্র রাস্তাটি পাকা করার দাবিতে রবিবার দুপুরে বেহাল রাস্তায় ধান লাগিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামের মহিলা থেকে পুরুষরা। ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায় দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের বোয়ালদার গ্রাম পঞ্চায়েতের ধরমপুর এলাকায়৷ যদিও বিষয়টি দ্রুত দেখার আশ্বাস দিয়েছেন বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা কিস্কু।

জানা গেছে, বালুরঘাট ব্লকের বোয়ালদার গ্রাম পঞ্চায়েতের রহতুল থেকে কয়রাকল শ্মশান পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার রাস্তা দীর্ঘ ১০ বছরেরও বেশী সময় ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে। গ্রামের একমাত্র রাস্তাটি বেহাল থাকায় বর্ষার সময় চলাচল করতে ব্যাপক সমস্যায় পড়তে হয়। প্রতিদিন ওই রাস্তা দিয়ে খোরকাডাঙ, কয়রাকল, রহতুল, রাজুয়া, ধরমপুর, ভাটরা সহ বেশকিছু গ্রামের প্রায় ২০-২৫ হাজার মানুষ যাতায়াত করে। দীর্ঘদিন ধরে রাস্তাটি সংস্কার না হওয়ায় বর্তমানে ওই রাস্তাটিতে চলাচল করা কার্যত দুর্বিষহ হয়ে উঠেছে। রাস্তা নির্মাণ না হওয়ায় বর্তমানে মাটির রাস্তাটির অধিকাংশ জায়গায় যেমন খানা খন্দে পরিণত হয়েছে। তেমনি বর্ষা নামলেই রাস্তায় জমে প্রায় হাটু সমান কাদা। ফলে এই রাস্তা দিয়ে বর্ষাকালে গাড়ি চলাচল তো দূরের কথা সাইকেল নিয়ে যাতায়াত করতেও নাভিশ্বাস অবস্থা উঠছে স্থানীয় বাসিন্দাদের। আর যা নিয়েই ক্ষোভে ফুসছেন ওই এলাকার বাসিন্দারা। ৫ বছরেরও বেশী সময় ধরে রাস্তা নির্মাণের আর্জি স্থানীয় পঞ্চায়েতে থেকে জেলা পরিষদে বা বিডিও অফিস সব জায়গায় জানিয়েও কোন ফল পাননি বাসিন্দারা বলেও অভিযোগ। তাই আজ রাস্তায় ধানের চারা রোপন করে বিক্ষোভে শামিল হয়েছেন।

এবিষয়ে বিক্ষোভকারী অভিযোগ দীর্ঘ বাম আমল থেকেই বেহাল অবস্থায় পড়ে রয়েছে এলাকার রাস্তা। প্রতিদিন কয়েকশো বাসিন্দা চলাফেরা করে ওই রাস্তায়। অঙ্গনওয়াড়ি সেন্টার থেকে শুরু করে বিভিন্ন দরকারি কাজে আশপাশের ৭ টি গ্রামের মানুষের একমাত্র ভরসা ওই রাস্তাটি। কিন্তু দীর্ঘদিন কোনো সংস্কার না হওয়ায় বর্ষার শুরুতেই জলকাদায় পরিপূর্ণ হয়ে ওঠে রাস্তা। চরম সমস্যায় পড়েন গ্রামের বাসিন্দারা। বিষয়টি নিয়ে একাধিকবার পঞ্চায়েত থেকে শুরু করে পঞ্চায়েত সমিতিতে জানিয়েও কোনো ফল পাননি বাসিন্দারা। বাধ্য হয়ে এদিন রাস্তার উপরে ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখান মহিলারা। রাস্তা না হলে আগামী দিনে তারা আরও বড় আন্দোলনে নামবেন।

অন্য দিকে এবিষয়ে বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা কিস্কু জানিয়েছেন, অতি দ্রুত ওই রাস্তা সারাইয়ের ব্যবস্থা করা হবে।

Spread the love