গ্রামে স্বাস্থ্য কেন্দ্র থাকা সত্ত্বেও নির্দেশিকায় যেতে হচ্ছে দূরের স্বাস্থ্য কেন্দ্রে, প্রতিবাদে তপনে অবরোধ-বিক্ষোভ বাসিন্দাদের

সংবাদ সারাদিন, তপন: গ্রামে স্বাস্থ্য কেন্দ্র থাকা সত্ত্বেও সরকারি নির্দেশিকায় দূরের স্বাস্থ্য কেন্দ্রে যেতে হচ্ছে গ্রামবাসীদের। যারই প্রতিবাদে তপন ব্লকের ভাড়িলা এলাকায় বালুরঘাট-তপন রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামের বাসিন্দারা। প্রায় ঘণ্টাখানেক পথ অবরোধের পরে অবশেষে পুলিস ও প্রশাসনের তরফে গ্রামবাসীদের আশ্বাস দেওয়ার পরে পথ অবরোধ উঠে যায়। এদিকে পথ অবরোধের জেরে ভোগান্তির মুখে পড়েন সাধারণ মানুষ।

জানা গিয়েছে, তপনের ভাড়িলা এলাকার অভিরামপুর গ্রামের মানুষ এতদিন হরিবংশীপুর উপ-স্বাস্থ্যকেন্দ্র থেকে সমস্ত পরিষেবা পেয়ে আসছে। কিন্তু হটাৎ ওই গ্রামের মানুষকে দূরবর্তী মালডাঙ্গা উপস্বাস্থ্য কেন্দ্রের অন্তর্ভুক্ত করা হয়েছে। যার ফলে ওই গ্রামের মানুষকে দূরবর্তী এলাকায় চিকিৎসা পরিষেবার জন্য যেতে হচ্ছে। এরই প্রতিবাদে এদিন পথ অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের ভারিলা তপন-বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ গ্রামবাসীদের।

তাদের দাবি হরিবংশীপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রে এলাকার বিভিন্ন গ্রামের মানুষদের চিকিৎসা পরিষেবা পেয়ে থাকেন, হঠাৎ করে সেখান থেকে অভিরামপুর গ্রামকে মালডাঙ্গা উপ-স্বাস্থ্যকেন্দ্রের অন্তর্ভুক্ত করা হয়েছে। অভিরামপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ হরিবংশীপুর উপস্বাস্থ্য কেন্দ্রে থেকে হঠাৎ করে কেন তাদের মালডাঙ্গা উপস্বাস্থ্য কেন্দ্রে অন্তর্ভুক্ত করা হল। মালডাঙ্গা উপ-স্বাস্থ্য কেন্দ্র বর্ডার এলাকায় এবং গ্রাম থেকে অনেকটা দূরে। ওত দূরে গর্ভবতী মায়েদের যাতায়াত করতে অসুবিধা হবে। তাদের সঙ্গে কোনো রকম আলোচনা না করে কেন তাদের পূর্ববর্তী উপস্বাস্থ্যকেন্দ্রের অন্তর্ভুক্ত করা হল সেই কারণে অভিরামপুর গ্রামের বাসিন্দারা আজ ভারিলাতে তপন-বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে এবং হরিবংশীপুর উপস্বাস্থ্য কেন্দ্রের কর্মীদের ভেতরে আটকে রেখে তালা মেরে দেয় এবং বিক্ষোভ দেখাতে থাকেন। তাদের দাবী তারা যেই উপস্বাস্থ্য কেন্দ্রের অন্তর্ভুক্ত চিকিৎসাধীন করাতেই উপ-স্বাস্থ্যকেন্দ্রের তারা থাকতে চান। যদিও পরে প্রশাসনের আশ্বাসে পথ অবরোধ তুলে নেয় গ্রামবাসীরা।

Spread the love