পতিরাম বালিকা প্রাথমিক বিদ্যালয়ে অবর বিদ‍্যালয় পরিদর্শকের আচমকা পরিদর্শন

সংবাদ সারাদিন, পতিরাম: আজ দুপুর একটা নাগাদ হঠাৎই অবর বিদ্যালয় পরিদর্শক মৃন্ময় সরকার দৈনিক স্কুল ভিজিটের মত পতিরাম বালিকা প্রাথমিক বিদ্যালয়ে এসে হাজির হন। তিনি বিদ‍্যালয়ে এসে যাবতীয় তথ‍্য খুঁটিয়ে খুঁটিয়ে পর্যবেক্ষণ করেন। আমরা স্কুলে গিয়ে জেনেছি এস আই স‍্যার মাঝেমধ্যেই এই স্কুল ভিজিট করতে আসেন। আজ‌ও সেটির অন‍্যথা হয়নি। প্রবল প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করেও এস সাই সাহেব একজন শিক্ষাবন্ধুকে সাথে নিয়ে বিদ‍্যালয়ে এসে হাজির হন।

পরিদর্শক মৃন্ময় সরকার জানিয়েছেন, এটা দৈনিক কর্মসূচির মধ্যে পড়ে। প্রতিদিন‌ই বালুরঘাট পূর্ব চক্রের অন্তর্গত কোনো না স্কুলে পরিদর্শনে যাই। এর আগে একাধিকবার এই বিদ‍্যালয়ে পরিদর্শনে এসেছি। বিদ‍্যালয়ের সবকিছুই সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে। কিন্তু বিদ‍্যালয়ের পরিকাঠামোর দিকে অনেক ঘাটতি রয়েছে, যা আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর করিয়েছি। বিশেষ করে মিড ডে মিলের রান্নাঘর, শৌচালয়, শ্রেণীকক্ষের ঘাটতি রয়েছে। এই স্কুলে ৩৯০ জন ছাত্রছাত্রী আছে এবং এলাকায় এই স্কুলের যথেষ্ট সুনাম রয়েছে। অতিসত্বর যাতে সুব‍্যবস্থা হয় তার জন্য আমি পদক্ষেপ নেব। তিনি আরও বলেন, শিক্ষক শিক্ষিকাগণ অত‍্যন্ত যত্ন সহকারে শিক্ষার্থীদের পাঠদান করেন যা আমি ক্লাসে গিয়ে উপলব্ধি করেছি। তারপর মিড ডে মিলের রান্না অত‍্যন্ত সুস্বাদু হয়েছে, আমি নিজে সকল ছাত্রছাত্রীদের সাথে একসাথে বসে আজ দুপুরে খাবার খেয়েছি।

শিক্ষাবন্ধু দেবাশিষ বাবু বলেন, আমার মেয়ে এই স্কুলে প্রথম শ্রেণীতে পড়ে। এই স্কুলে যথেষ্ট ভালো পড়াশোনা হয়। আমিও আজ এস আই স‍্যারের সাথে স্কুলে এসেছি এবং দুপুরের খাবার খেয়েছি। আমরা এই বিদ‍্যালয়ে এসে আশানুরূপ ব‍্যবস্থা পেয়ে সন্তুষ্ট হয়েছি।

বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক পার্থ প্রতীম চট্টোপাধ্যায় জানিয়েছেন, আমাদের এস আই স‍্যার অত‍্যন্ত ভালো মনের মানুষ। মাঝেমধ্যেই তিনি আকষ্মিক পরিদর্শনে আসেন, এজন্য আমরা আনন্দিত। যখনই এসেছেন সব বিষয়ে উনাদের আমরা সহযোগিতা করে সন্তুষ্ট করতে পেরেছি। আমাদের বিদ‍্যালয়ে এই মুহূর্তে পরিকাঠামো গত দিকে অনেক খামতি রয়েছে। যেমন অবিলম্বে দুটি শ্রেণীকক্ষ, পানীয় জল, শৌচাগার, প্রাচীর ইত‍্যাদি প্রয়োজন। বারংবার আমাদের আবেদন পৌঁছে দিয়েছি নির্দিষ্ট দায়িত্বপ্রাপ্ত পদাধিকার ব‍্যক্তিগণকে। আমাদের বিদ‍্যালয়ে ৩৯০ জন ছাত্রছাত্রী পড়াশোনা করে। পরিকাঠামোগত উন্নয়ন না হলে সঠিকভাবে বিদ‍্যালয় পরিচালনা করা সম্ভব হচ্ছে না। তাই যাতে আশু সমাধান হয় সেজন‍্য অবর বিদ‍্যালয় পরিদর্শককে গুরুত্ব সহকারে বিবেচনার জন‍্য অনুরোধ জানিয়েছি। তিনি বিদ‍্যালয়ে এসে বিভিন্ন শ্রেণীকক্ষে গিয়ে ছাত্রছাত্রীদের পড়াশোনার বিষয়ে প্রশ্নোত্তর করেছেন। আমাদের খুব ভালো লেগেছে আজ দুপুর পৌনে দুটোর সময় এস আই স‍্যার ডাইনিং হলে ছাত্রছাত্রীদের সাথে একসাথে বসে দুপুরের খাবার খেয়েছেন এবং খাবারের যথেষ্ট প্রশংসা করেছেন। সরকারি নিয়মে আমরা প্রতিদিন খাবার টেস্ট করেই শিশুদের মধ‍্যে বিতরণ করে থাকি।

খাবার খেতে খেতে এক শিশু বলেছে, আমাদের স্কুলে আজ নতুন অতিথির সাথে আমরা খাবার খেয়ে আমরা খুবই আনন্দিত।

Spread the love