পতিরাম বালিকা প্রাথমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপনে খুদে শিশুদের উচ্ছ্বাস

সংবাদ সারাদিন, বালুরঘাট: আজ ৭৫ তম স্বাধীনতা দিবস। বৃষ্টিমুখর দিনেও কচিকাঁচাদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মত। এদিন পতিরাম বালিকা প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা পূর্ব ঘোষণামত সকাল ছয়টা থেকে স্কুল প্রাঙ্গণে এসে হাজির হয়। গত দুই বছর অনাড়ম্বর স্বাধীনতা দিবস পালিত হয়েছে তাই শিশুদের মনে এবারে অত‍্যধিক আবেগ ছিল।

স্কুলে গিয়ে আমরা জেনেছি, অভিভাবকরা সাত সকালেই শিশুদের সাজিয়ে নিয়ে বিদ‍্যালয় প্রাঙ্গণে চলে আসেন। ঠিক সকাল সাতটায় প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করেই সুন্দর বর্ণাঢ্য র‍্যালি স্কুল থেকে শুরু হয়। শিশুরা ভারত মাতা, গান্ধীজি, নেতাজী, বিনয়- বাদল- দীনেশ, ক্ষুদিরাম প্রমুখ মহাপুরুষ সেজে প্রভাতফেরিতে অংশগ্রহণ করে। এরপর ঠিক সকাল আটটায় যুগ্মভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান শিক্ষক শ্রী পার্থ প্রতিম চট্টোপাধ্যায় ও প্রবীণা দিদিমণি শ্রীমতি পূরবী মৈত্র গোস্বামী।

প্রধান শিক্ষক জানিয়েছেন, আমার শিক্ষকতা জীবনে শ্রেষ্ঠ উপহার হল আজকের দিনটি। আমাদের বিদ‍্যালয়ের সকল শিক্ষক শিক্ষিকার ঐকান্তিক প্রচেষ্টায় সুন্দর অনুষ্ঠান সুষ্ঠুভাবে সুসম্পন্ন হয়েছে। সকালে র‍্যালি ও জাতীয় পতাকা উত্তোলনের পর দেশাত্মবোধক সাংস্কৃতিক অনুষ্ঠান বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

পূরবী মৈত্র গোস্বামী দিদিমণি বলেন, আগামী বছর জানুয়ারি মাসে আমি অবস‍র গ্রহণ করব। আমার জীবনের অত‍্যন্ত আনন্দের দিন আজ। শিশুরা দুই বছর ঘ‍রে বন্দী থেকেও সাংস্কৃতিক ক্রিয়াকলাপে যথেষ্ট পারদর্শিতা দেখিয়েছে। আমরা শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকমহল আভিভূত।

পায়েল প্রামাণিক নামে এক শিশু শিক্ষার্থী জানিয়েছে, আমরা অনেকদিন পর বিদ‍্যালয়ে এমন সুন্দর সাংস্কৃতিক অনুষ্ঠান ক‍্যতে পারলাম। আমরা নখচ, গান, আবৃত্তিতে আজকের দিনটি মহাসমারোহে পালন করলাম। অনুষ্ঠান শেষে সবাই ডিম ভাত খেয়ে বাড়ি ফিরব।

সম্পা কুন্ডু নামে এক অভিভাবক বলেন, শিশুরা দীর্ঘদিন ঘরমুখী হয়ে ছিল। আজকে বিদ‍্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে তাদের সৃজনশীল দক্ষতার পরিচয় মেলে। এই স্কুলে শুধু পাঠদান ও মিড ডে মিল‌ই হয়না, শিশুদের সামগ্রিক প্রতিভার চর্চা এখানে হয় তা আজকে আমরা আবারও প্রমাণ পেলাম।

Spread the love