ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব, সতর্ক থাকার নির্দেশ


ডিজিটাল ডেস্ক, ২৪আগস্ট: ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন ঝাড়গ্রাম জেলার জঙ্গল লাগুয়া গ্রামগুলির বাসিন্দারা। প্রকাশ্য দিবালোকে হাতির দল ঝাড়গ্রাম জেলা জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে । খাবারের সন্ধানে জঙ্গল থেকে হাতির দল লোকালয়ে ঢুকে পড়ছে। যার ফলে বিপাকে পড়েছেন ঝাড়গ্রাম জেলার জঙ্গল লাগুয়া গ্রামগুলির বাসিন্দারা। বিভিন্ন রাস্তার উপর হাতি দাঁড়িয়ে থাকার জরুরী কাজেও মানুষ গ্রাম থেকে অন্যত্র যেতে পারছে না। যার ফলে গ্রামবাসীরা যথেষ্ট সমস্যার মধ্যে পড়েছেন।

ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকের লোধাসুলি ,আমলা চটি, গড়শালবনি ,জারুলিয়া বিরি হান্ডি ,পুকুরিয়া,জোয়ালভাঙ্গা, কলাবনি সহ বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে হাতির দল। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন ওই এলাকার গ্রামবাসীরা । এছাড়াও ঝাড়গ্রাম জেলার জাম্বনি ব্লকের ঝাড়খন্ড সীমান্তবর্তী গ্রাম গুলিতে হাতির দল ব্যাপক তাণ্ডব শুরু করেছে। ফসলের ও ঘরবাড়ির ক্ষতি করছে। যার ফলে চিন্তায় পড়েছেন গ্রামবাসীরা।

পাশাপাশি ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম, গোপীবল্লভপুর, সাঁকরাইল, বিনপুর, লালগড় থানা এলাকায় হাতির দল ব্যাপক তাণ্ডব শুরু করেছে। রাস্তার উপর হাতি দাঁড়িয়ে থাকায় যানবাহন চলাচলের ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। যার ফলে গাড়ির চালকদের রাস্তা দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় হাতির হামলার মুখে পড়তে হচ্ছে। যেভাবে হাতির দল ঝাড়গ্রাম জেলার বিস্তীর্ণ এলাকায় জাতীয় বেড়াচ্ছে তাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন ঝাড়গ্রাম জেলার বাসিন্দারা।

বন দফতর এর পক্ষ থেকে সকলকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জঙ্গলে পাতা তুলতে যেতে নিষেধ করা হয়েছে। মদ খেয়ে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে । বাড়িতে মদ রাখতে নিষেধ করা হয়েছে। সন্ধ্যা ছয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত জঙ্গল এলাকার রাস্তা দিয়ে যাতায়াত করতে নিষেধ করা হয়েছে। হাতির দলের গতির উপর নজরদারি শুরু করেছে বন দপ্তর। সেই সঙ্গে বন দপ্তরের পক্ষ থেকে হাতিগুলিকে অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়

Spread the love