অশিক্ষিত আদিবাসীদের জন্য কাজ করে লাভ কি, DM অফিস ঘেরাও-বিক্ষোভে এসে রাজনৈতিক দলের প্রতি ক্ষোভ উগড়ে দিলেন আদিবাসীরা

সংবাদ সারাদিন, বালুরঘাট: প্রত্যেকটি রাজনৈতিক দলই আদিবাসী সম্প্রদায়ের মানুষদের শুধু ভোটের জন্য ব্যবহার করে। ভোট পেরলেই আদিবাসী সম্প্রদায়ের পিছনের নানা কথা বলেন। অশিক্ষিত আদিবাসীদের জন্য কাজ করে লাভ কি। বুধবার বালুরঘাটে জেলা প্রশাসনিক ভবন ঘেরাও বিক্ষোভ করতে এসে এমনভাবেই বিভিন্ন রাজনৈতিক দলের প্রতি একরাশ ক্ষোভ উগড়ে দিলেন আদিবাসীরা। সামনে পঞ্চায়েত নির্বাচন আসছে। তাই তার আগে নিজেরাই আলাদা ভাবে লড়াইয়ের ইঙ্গিত দিলেন আদিবাসী জমি রক্ষা কমিটির জেলা সভাপতি মঙ্গল হাঁসদা। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কোন রাজনৈতিক দলের সঙ্গে নয় বরং একাই লড়বেন তারা। এনিয়ে ঊর্ধ্বতন নেতৃত্বের সঙ্গে কথা চলছে৷

প্রসঙ্গত, আদিবাসীদের জমি অবৈধ ভাবে বিক্রি করে দেওয়া হচ্ছে৷ আর এই জমি বিক্রির ক্ষেত্রে বড় জোগ রয়েছে ভূমি দপ্তরের। তাই আদিবাসীদের জমি জবর দখল করা বন্ধ করতে হবে। এছাড়াও নানা ভাবে আদিবাসী সম্প্রদায়ের মানুষরা বঞ্চনার শিকার হচ্ছেন ও হেনস্তা করা হচ্ছে। সরকারি ভাবে আদিবাসীরা জেলা সংখ্যালঘু দপ্তর থেকে একটা অর্থ সাহায্য পান। কিন্তু সেই টাকাটাও পাচ্ছেন না আদিবাসীরা। এমন মোট ৬ দফা দাবিতে বুধবার দুপুরে তীর, ধনুক, রামদা সহ অন্যান্য অস্ত্র নিয়ে বালুরঘাটে জেলা প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ দেখালেন৷ এদিনের বিক্ষোভ কর্মসূচিকে সামনে রেখে কোন রকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য বিশাল পুলিশ মোতায়েন করা হয় বালুরঘাট জেলা প্রশাসনিক ভবন চত্বরে। এদিনের বিক্ষোভ কর্মসূচির আগে বালুরঘাট হাইস্কুল থেকে একটি প্রতিবাদ মিছিল করা হয়। প্রতিবাদ মিছিলে শতাধিক আদিবাসীরা পায়ে পা মেলায়। যা গোটা শহর পরিক্রমার পর বালুরঘাট জেলা প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়৷ জেলা প্রশাসনিক ভবনের সামনে গাড়ির ছাদে উঠে বিক্ষোভ প্রদর্শন করেন আদিবাসীরা৷ পরে সংগঠনের প্রতিনিধিরা জেলা শাসকের কাছে নিজেদের দাবিদাওয়া সম্মেলিত অভিযোগ পত্র তুলে দেন। পুরো ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসনিক আধিকারিকরা।

এবিষয়ে আদিবাসী জমি রক্ষা কমিটির জেলা সভাপতি মঙ্গল হাঁসদা বলেন, মোট ছয় দফা দাবিতে এদিন জেলা শাসকের দ্বারস্থ হয়েছেন তারা। তিনি আরো বলেন, প্রত্যেকটি রাজনৈতিক দলই আদিবাসী সম্প্রদায়ের মানুষদের শুধু ব্যবহার করে ভোটের জন্য। তাই আগামী দিনে অর্থাৎ পঞ্চায়েত নির্বাচনে তারা আলাদাভাবে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন। এনিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা চলছে।

Spread the love