ক্যানিংয়ে উদ্ধার বিরল প্রজাতির বাঘরোল শাবক ও পেঁচা, বন কর্মীদের হাতে তুলে দিল গ্রামবাসীরা

সংবাদ সারাদিন, দক্ষিণ ২৪ পরগনা: সোমবার দুপুরে বিরল প্রজাতির ৪ টি বাঘরোল শাবক এবং ৩ টে পেঁচা উদ্ধার করে মাতলা রেঞ্জ বন দফতরের বনকর্মীরা। ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থানার হাটপুকুরিয়া অঞ্চলের মৃদ্দে পাড়া ও হাটপুকুরিয়া গ্রামে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে মৃদ্দে পাড়া গ্রামের বাসিন্দা আসমৎ মোল্লা তার গোয়াল ঘরে কাজ করার সময় দেখতে ৪টি বিরল প্রজাতির শাবক। আর এই শাবক গুলি কে দেখে সঙ্গে যে হাটপুকুরিয়া পঞ্চায়েতে খবর দেয়। খবর পেয়ে ঘটনাস্থলে আসে হাটপুকুরিয়া গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান তৃণমূলের সিরাজ ঘরামী। তিনি সঙ্গে সঙ্গে শাবক গুলি যত্ন সহকারে রেখে বন দফতরে খবর দেয়।এরপর আবার খবর আসে তার কাছে হাটপুকুরিয়া গ্রাম বাসিন্দা সোহরাব ঘরামীর ঘরের চাল থেকে ৩ টি বিরল প্রজাতির পেঁচা ধরেছে।সেখানে গিয়ে উপ প্রধান সিরাজ ঘরামী পেঁচা ৩ টে উদ্ধার করে গ্রামের মানুষজন কে দিয়ে ক্যানিং বাজারে অবস্থিত মাতলা রেঞ্জ বন দফতর কার্যালয়ে পাঠিয়ে দেয়। মাতলা রেঞ্জের বনকর্মীরা বিরল প্রজাতির ৪ টি বাঘরোল ও ৩ টে পেঁচা উদ্ধার করে। হাটপুকুরিয়া পঞ্চায়েতের উপ প্রধান সিরাজ ঘরামী বলেন হাটপুকুরিয়া অঞ্চলে বিরল প্রজাতির ৪ টি বাঘরোলের শাবক এবং ৩ টি পেঁচা উদ্ধার করে গ্রামবাসীরা তুলে দেয় ক্যানিং বাজারে অবস্থিত মাতলা রেঞ্জে গিয়ে বনকর্মীদের।

তিনি আরও বলেন রাজ্য সরকারের উদ্যোগে গাছ বন্য পশু পাখি,সাপ সহ বিভিন্ন বিষয়ে সচেতনতা করা হয় হাটপুকুরিয়া পঞ্চায়েতের পক্ষ থেকে। ফলে এই অঞ্চলে গ্রামবাসীরা অনেক সচেতন হয়েছে। বন দফতর জানান বিরল প্রজাতির ৪ টি বাঘরোলের শাবক ও ৩ টে পেঁচা উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া বাঘরোল শাবক ও পেঁচা গুলি সুস্থ আছে।

Spread the love