সাঁকরাইলে দাপিয়ে বেড়াচ্ছে দাঁতাল হাতির দল, ফসল ক্ষয়ক্ষতির আশঙ্কায় গ্রামবাসীরা

সংবাদ সারাদিন, ঝাড়গ্রাম: ফের দাঁতাল এর তান্ডবে অতিষ্ঠ গ্রামবাসীরা। সাঁকরাইল ব্লকে শুক্রবার সকাল সকাল দাপিয়ে বেড়ালো‌ ১০-১২টি হাতির দল, আতঙ্কিত এলাকাবাসী। ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের নারদা, মুড়াকাটি এলাকায় রীতিমতো দাপিয়ে বেড়ায় হাতির দলটি, সকাল হতে না হতেই খাবারের সন্ধানে লোকালয়ে দাঁতালের দল প্রবেশ করায় আত্ঙ্কিত হয়ে পড়ে ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের ডাহিচক, নারদা, মুড়াকাটি সহ এলাকার মানুষজনেরা।

অবশেষে স্হানীয়রা চাষের জমি থেকে হাতির দলটিকে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু হাতির দলটি মাঠেই দাপিয়ে বেড়াচ্ছে যার ফলে গ্রামবাসীরা প্রচুর ফসলের ক্ষতির আশংকা করছেন। যেভাবে প্রকাশ্য দিবালোকে হাতির দল এলাকায় ঢুকে পড়ছে তাতে ফসলের ও ঘরবাড়ির ক্ষতির যেমন আশঙ্কা করছেন এলাকার বাসিন্দারা তেমনি যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার ও আশংকা করছেন। গ্রামবাসীদের পক্ষ থেকে বিষয়টি বন দফতরকে জানানো হয়েছে। কয়েকদিন ধরে ওই এলাকায় হাতির দল দাপিয়ে বেড়াচ্ছে। মাঠে থাকা বোরোধান চাষের ব্যাপক ক্ষতি করছে। পাশাপাশি সবজি চাষের জমিতে গিয়েও ক্ষতি করছে হাতির দল। বন দফতরের পক্ষ থেকে ওই এলাকার গ্রামবাসীদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে বনদফতরের কর্মীরা হাতির দলের গতিবিধির উপর নজরদারি শুরু করেছে। যার ফলে সাঁকরাইল ব্লকের জঙ্গল লাগুয়া গ্রামগুলির বাসিন্দারা হাতির হামলার আশঙ্কায় আতঙ্কের মধ্যে রয়েছেন।

অপরদিকে ঝাড়গ্রাম জেলার জামবনি ব্লক জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে রামলাল নামক একটি পূর্ণবয়স্ক হাতি, রামলাল আপন মনে ঘুরে বেড়াচ্ছে। কখনো খালের জলে দাপিয়ে বেড়াচ্ছে, কখনো কাজু বাগানে ঢুকে পড়ছে, কখনো আবার গৃহস্থের বাড়িতে গিয়েও জলের তেষ্টা মেটাচ্ছে। যেভাবে রামলাল দাপিয়ে বেড়াচ্ছে তাতে জামবনি ব্লক জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে বনদপ্তরের পক্ষ থেকে রামলালের গতিবিধির উপর নজরদারি শুরু করা হয়েছে। সেই সঙ্গে জামবনি ব্লকের জঙ্গল লাগুয়া গ্রামগুলির বাসিন্দাদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Spread the love