পতিরামে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষণ সংক্রান্ত উপকরণ প্রদান

সংবাদ সারাদিন, পতিরাম: বালুরঘাট পূর্ব চক্রের অধীনে পতিরাম রিসোর্স সেন্টারে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষপকরণ প্রদান করা হল। আজ দুপুর ১ টা নাগাদ পতিরাম উচ্চ বিদ্যালয় রিসোর্স সেন্টারে এই অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে বালুরঘাট পূর্ব চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক শ্রী মৃণ্ময় সরকার ও পতিরাম উচ্চ বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক অনিরুদ্ধ অধিকারী।

এদিন সেন্টারে গিয়ে আমরা জেনেছি ২৮ জন শিক্ষার্থীদের এই শিক্ষা সহায়ক উপযোগী সামগ্রী প্রদান করা হবে। অবর বিদ‍্যালয় পরিদর্শক মৃণ্ময় সরকার বলেন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা যাতে পড়াশোনা করে সমাজের মূল স্রোতে ফিরতে পারে এজন‍্য সমগ্র শিক্ষা মিশনের উদ‍্যোগে বালুরঘাট পূর্ব চক্রের ব‍্যবস্থাপনায় পতিরাম রিসোর্স সেন্টারে এই কর্মকান্ড চলছে। স্পেশাল এডুকেটর মনোজ বাবুর প্রচেষ্টায় আমাদের চক্রে সাফল্যের সঙ্গে শিশুরা প্রতিবন্ধকতা আস্তে আস্তে কাটিয়ে উঠতে পারবে এ আমাদের বিশ্বাস।

পতিরাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিরুদ্ধ অধিকারী মহাশয় সংক্ষিপ্ত ভাষণে বলেছেন আর পাঁচটা শিশুর মত এই এলাকার বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও যাতে পড়াশোনা করে কাঙ্ক্ষিত মানে পৌঁছাতে পারে এজন‍্য এই সরকারি সহায়তা অত‍্যন্ত ফলপ্রসূ হবে। বিশেষ করে তারা সমাজে আর পিছিয়ে থাকবে না, এ দৃঢ়তার সাথে বলা যেতেই পারে। আজকে বিভিন্ন ধরনের সহায়ক সামগ্রী যেমন শ্রবণ সহায়ক মেশিন, ওয়াকিং মেশিন, হুইলার, ফিজিও থেরাপি কিটস সহ অন্যান্য উপকরণ শিশুদের হাতে এই সেন্টার থেকে তুলে দেওয়া হয়েছে।

প্রশান্ত বর্মন, রোহিত কিস্কুদের অভিভাবকরা আমাদের বলেন, আমরা আমাদের বিকলাঙ্গ শিশুদের নিয়ে খুব চিন্তায় থাকি। আজকে নতুন কিছু জিনিসপত্র পেয়ে আমাদের খুব ভালো লাগছে। এছাড়াও মাঝে মাঝে আমাদের শিশুরা আনন্দমুখর পরিবেশে গিয়ে পড়াশোনা করতে পারছে জন‍্য আমি সব স‍্যারকে ধন‍্যবাদ জানাই।

সেন্টারের স্পেশাল এডুকেটর মনোজ দাস আমাদের জানিয়েছেন প্রায় দুই বছর পর শিক্ষার্থীদের প্রতিবন্ধকতা দূরীকরণে সহায়ক উপকরণ দিতে সরকার উদ‍্যোগী হয়েছেন। আমাদের এস আই স‍্যার, হাই স্কুলের প্রধান শিক্ষক ও অন‍্যান‍্য শিক্ষকদের উপস্থিতিতে এই অনুষ্ঠান পরিচালিত হচ্ছে। মোট আঠাশ জন শিক্ষার্থীদের সামগ্রী আমাদের হাতে এসেছে। দুইজন অনুপস্থিত আছে, তাদের পরবর্তীতে পৌঁছে দেওয়া হবে। তিনি জানিয়েছেন, আমরা সকলে যদি একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিই তাহলে অন‍্যান‍্য শিশুদের মত এরাও শিক্ষালাভ করে সমাজে প্রতিষ্ঠিত হতে পারবে। আজকের এই অনুষ্ঠানে মাধ‍্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরাও শিক্ষা সহায়ক উপকরণ পেয়েছে।

পতিরাম বালিকা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক দিব‍্যেন্দু বসাক এমন অভিনব উদ‍্যোগকে সাধুবাদ জানিয়ে বলেছেন, এই শিশুরাও স্বাভাবিক শিশুদের মত স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারবে। সেজন্য এই উপকরণগুলো ওদের খুবই সহায়ক হবে। পতিরাম সেন্টারের মনোজ বাবু ও আমাদের এস আই স‍্যার মৃণ্ময় বাবু সবসময়ই এদের খোঁজখবর রাখেন এবং বিভিন্ন সরকারি সহায়তা প্রদান করতে সর্বদা বদ্ধপরিকর।

Spread the love