ইসরোর ‘যুবিকা’ পরীক্ষায় গৌড়বঙ্গ থেকে সুযোগ পেল পতিরামের উপাসনা

সংবাদ সারাদিন, পতিরাম: ইসরোর ‘যুবিকা’ পরীক্ষায় গৌড়বঙ্গ থেকে একমাত্র সুযোগ পেল পতিরামের উপাসনা। উত্তরবঙ্গ থেকে মোট দু’জন এই সুযোগ পেয়েছে। যার মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলার পতিরামের উপাসনা মন্ডল একজন৷ অন্যজন শিলিগুড়ি থেকে সুযোগ পেয়েছে। এর ফলে ইসরোতে মহাকাশযান নিয়ে বিশেষ প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ পেলেন পতিরামের নবম শ্রেণির ছাত্রী উপাসনা মন্ডল। ইসরোর সর্বভারতীয় স্তরের একটি পরীক্ষার মাধ্যমে ওই সুযোগ পেয়েছে উপাসনা। তাই ইসরো থেকে ১৪ দিনের জন্য একটি ইয়ং সায়েন্টিস্ট প্রোগ্রামে ডাক পেয়েছে সে। আগামী ১৪ মে থেকে অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাবন স্পেশ সেন্টারে ওই বিশেষ প্রশিক্ষণ শুরু হবে। ওই এমন খবর ছড়িয়ে পড়তেই খুশির হাওয়া জেলার শিক্ষা মহলে।

জানা গেছে, উপাসনা মন্ডল পতিরাম বিবেকানন্দ গার্লস হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী। উপাসনার বাবার নাম ননীগোপাল মন্ডল। বাড়ি পতিরাম থানার বাহিচা এলাকায়। তিনিও বালুরঘাট ললিত মোহন আদর্শ স্কুলের পদার্থবিদ্যার শিক্ষক। গত মার্চ মাসে অনলাইনে ইসরোর ‘যুবিকা’ নামক একটি পরীক্ষায় বসে উপাসনা। এরপরেই সম্প্রতি এই পরীক্ষার ফলাফল বের হয়। যেখানে দেখা যায় সেই পরীক্ষায় ৩৫০ জনের মধ্যে নাম রয়েছে তার৷ এরপরই ইসরো থেকে উপাসনাকে ডেকে পাঠানো হয়েছে। এর পরই গতকাল তারা অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার উদ্দেশ্যে রওনা হয়েছেন উপাসনা ও তার বাবা এবং মা। আগামীতে মহাকাশ বিজ্ঞানী হতে চান বলে উপাসনা জানিয়েছে।

ইসরোর ‘যুবিকা’ পরীক্ষায় মার্কসের ভিত্তিতে গোটা দেশের মধ্যে মোট ৩৫০ জনকে ডাকা রয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের পাঁচজন রয়েছে। উত্তরবঙ্গের দুজন রয়েছে। ও গৌড়বঙ্গের একজন উপাসনা এই সুযোগ পেয়েছে৷ আগামী ১৪ মে থেকে অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাবন স্পেশ সেন্টারে ওই বিশেষ প্রশিক্ষণ শুরু হবে। কিভাবে রকেট উৎক্ষেপন হয়, কিভাবে মহাকাশযান তৈরি করা হয়, কিভাবে মহাকাশ গবেষণা চলে। তা নিয়ে প্রশিক্ষণ চলবে। এছাড়াও সমস্ত পড়ুয়াদের ইয়ং সায়েন্টিস্ট হিসাবে নানা গবেষণামূলক পাঠ দেওয়া হবে৷ মহাকাশ গবেষনার কোন কোন দিক রয়েছে, তা জানানো হবে। এমনকি পরবর্তীতে মহাকাশ বিজ্ঞান নিয়েও পড়াশোনার সুযোগ থাকবে৷ এতদিন থাকা খাওয়া যাতায়াত সহ সমস্ত কিছুরই ব্যয়ভার গ্রহণ করবে ইসরো।

এবিষয়ে উপাসনা মন্ডল বলেন, ছোটবেলা থেকেই মহাকাশ ও মহাকাশযান নিয়ে আমার মনে আগ্রহ ছিল। তাই বাবার পরামর্শে ইসরোর এই পরীক্ষার জন্য দীর্ঘদিন ধরেই প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু ওই পরীক্ষায় সফল হয়ে ইসরো থেকে ডাক পাব, তা ভাবিনি। আমি আগামীতে মহাকাশ গবেষণা নিয়েও পড়াশোনা করতে চাই।

এবিষয়ে উপাসনার বাবা ননীগোপাল মন্ডল বলেন, সর্বভারতীয় স্তরে ইসরোর তরফে একটি পরীক্ষা নেওয়া হয়েছিল। সেই পরীক্ষায় র‍্যাঙ্কের মাধ্যমে আমাদের রাজ্যের পাঁচজন ইসরো থেকে ডাক পেয়েছে। সেখানে গবেষনা ও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। ১৪ দিনের ইয়ং সায়েন্টিস্ট প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য আমার মেয়ে সুযোগ পেয়েছে। আগামীতে চাইলে মহাকাশ গবেষনা মূলক পড়াশোনারও সুযোগ থাকবে। মেয়ের এই সাফল্যে আমাদের পরিবার গর্বিত।

এবিষয়ে উপাসনার মা মুনমুন সরকার বলেন, ছোটবেলা থেকেই আমার মেয়ের পড়াশোনার প্রতি আগ্রহ ছিল। পড়াশোনার পাশাপাশি কবিতা, নাচ ও ছবি আঁকা সহ নানা বিষয়ে পারদর্শী। এই পরীক্ষার জন্য সে কঠিন পরিশ্রম করেছিল। তাই এই সুযোগ পেয়ে খুব ভালো লাগছে।

অন্যদিকে উপাসনার স্কুল তথা পতিরাম বিবেকানন্দ গার্লস হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা দিপা সরকার বলেন, প্রথম থেকেই উপাসনা ক্লাসের প্রথম দিকেই রোল থাকে। শান্ত ও চুপচাপ স্বভাবের মেয়ে বলেই পরিচিত ছিল। আমাদের মত একটা গ্রামের স্কুল থেকে উপাসনার এই সাফল্যে আমরা সকলেই গর্বিত।

Spread the love