কারণ ও অকারণে ধরা হচ্ছে বালি বোঝাই ট্রাক্টর, প্রতিবাদে বালুরঘাটে অবরোধ-বিক্ষোভ ট্রাক্টর চালক ও মালিকদের

সংবাদ সারাদিন, বালুরঘাট: কারণ ও অকারণে ধরপাকড় করা হচ্ছে বালি বোঝাই ট্রাক্টর। এরপর দেওয়া হচ্ছে বড় ধরনের জরিমানা। ব্লক ভূমি রাজস্ব দপ্তরের বিরুদ্ধেই মূলত অভিযোগ ট্রাক্টর মালিক ও চালক কর্মীদের৷ এক দুদিন নয় রোজ দিন এমনটা করা হচ্ছে। এর প্রতিবাদে শুক্রবার সকালে বালুরঘাট ব্লকের পাগলীগঞ্জে ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাল শতাধিক ট্রাক্টর চালক-মালিকরা। এদিন সকাল সাতটা থেকে পথ অবরোধ শুরু হয়। যা ওঠে প্রায় সাড়ে দশটার পর। এদিকে জাতীয় সড়ক অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় বালুরঘাট এবং পতিরাম থানার বিশাল পুলিশ বাহিনী। পুলিশ আধিকারিকরা কথা বলেন বিক্ষোভকারীদের সাথে। যদিও পুলিশ নয় এনিয়ে ভূমি রাজস্ব দপ্তরের আধিকারিকের সঙ্গে কথা বলবেন বলেই সাফ জানিয়েছেন বিক্ষোভকারীরা। এদিকে পথ অবরোধের জেরে অবরুদ্ধ হয়ে পরে জাতীয় সড়ক। অনেকে ঘুরপথে ঘুরিয়ে মালদা ও রায়গঞ্জের দিকে গাড়ি চলাচল শুরু করে। পথ অবরোধের জেরে ব্যাপক দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রীদের। পরে পুলিশি হস্তক্ষেপে স্বাভাবিক হয় পরিস্থিতি৷ শুরু হয় যান চলাচল।

প্রসঙ্গত, বালুরঘাট ব্লকের পাগলীগঞ্জ, পরানপুর এলাকার আত্রেয়ী নদী থেকে বালি তুলে তা বিক্রি করে ব্যবসায়ীরা। এই সব নদী চড় বা এলাকা রয়েল্টি বা রাজস্ব দিয়েই বালি তোলেন৷ এবং তারপর তা ট্রাক্টরে করে ক্রেতাদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হয়। বালি ট্রাক্টরে করে নিয়ে যাওয়ার জন্য ভূমি রাজস্ব দপ্তরের তরফে থেকে চালান দেওয়া হয়৷ সেখানে নির্দিষ্ট সময় ও দিন উল্লেখ থাকে। সেই সময় একটু পেরিয়ে গেলে পড়ে ধরে ধরে ট্রাক্টরকে জরিমানা করছে ব্লক ভূমি রাজস্ব দপ্তর। ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে৷ অনেক সময় তার থেকেও বেশি করা হচ্ছে।

এই জায়গাতে ট্রাক্টর মালিকদের অভিযোগ অনেক সময় বালি গন্তব্যস্থলে দিতে গিয়ে একটু সময় বেশি লাগে আবার মাঝেমধ্যে রাস্তায় দুর্ঘটনার ঘটলে একটু বেশি লেগেই যায়। যার ফলে অনেক সময় বেধে দেওয়া সময় পেরিয়ে যাচ্ছে৷ এইসব ট্রাক্টরকে ধরে ধরে জরিমানা করা হচ্ছে। কেন দেরি হয়েছে তা জানানো হলেও কোন কথা শোনা হচ্ছে না। এর ফলে ট্রাক্টর ব্যবসায় প্রতিনিয়ত লোকসান হচ্ছে৷ সেই জায়গা থেকে তাদের ব্যবসা করতে ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে। এর প্রতিবাদেই এদিন জাতীয় সড়কে ট্রাক্টর লাগিয়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখায় শতাধিক ট্রাক্টর মালিক ও চালকরা৷ অযথা হয়রানি বন্ধ করতে বলে সাফ জানিয়েছেন বিক্ষোভকারীরা৷

যদিও এদিকে এনিয়ে অতিরিক্ত জেলা শাসক(ভূমি রাজস্ব) বিবেক কুমারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

Spread the love