অতিথি শিক্ষকদের ক্লাস প্রতি দেওয়া হবে ১০০ টাকা, এমন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তপন নাথালিয়ান মুর্মু কলেজ; শোরগোল শিক্ষা মহল

সংবাদ সারাদিন, তপন: ক্লাস প্রতি দেওয়া হবে ১০০ টাকা। এক সপ্তাহে ১৫ টির বেশি ক্লাস দেওয়া হবে না। সম্প্রতি দক্ষিণ দিনাজপুর জেলার তপন নাথালিয়ান মুরমু কলেজে অতিথি শিক্ষক নিয়োগের এমন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কলেজ কর্তৃপক্ষ। অতিথি শিক্ষকের বেতন ১০০ টাকা প্রতি ক্লাস। এক্ষেত্রে দেওয়া হবে না যাতায়াত ও বাড়তি কোন খরচ। সেই বিষয় বিজ্ঞপ্তিতেই স্পষ্ট উল্লেখ রয়েছে। কলেজের তরফে এমন প্রকাশ করা বিজ্ঞপ্তি নজরে আসতেই দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে রাজনৈতিক ও শিক্ষা মহলে শোরগোল পড়ে গিয়েছে। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি নিয়ে কটাক্ষ ছুঁড়ে দিয়েছে শিক্ষা মহল। এনিয়ে সরব হয়েছে বিজেপিও।

জানা গিয়েছে, ২০১১ সালে রাজ্যে পালাবদলের পরে তপন নাথালিয়ান মুরমু কলেজ স্থাপিত হয়। কলেজের মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ১৮০০ জন। এবছর ভর্তি হয়েছে ৫৮০ জন। অথচ অন্য সময়ের অধ্যাপক রয়েছেন মাত্র পাঁচ জন। অন্যদিকে সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ শিক্ষক বা স্যাক্ট রয়েছেন ১৬ জন। যা পর্যাপ্ত নয় বলে কলেজ জানিয়েছে। তাই অতিথি শিক্ষক নিয়োগ করছে কলেজ। কলেজে ছয়জন অতিথি শিক্ষক নিয়োগ করা হবে। ২ জন বাংলা, ২ জন এডুকেশন, একজন রাষ্ট্রবিজ্ঞান এবং একজন দর্শনের অতিথি অধ্যাপক নিয়োগ হবে। আগামী ২০ তারিখ ইন্টারভিউ। তবে প্রতি ক্লাসের জন্য মাত্র ১০০ টাকা ধার্য্য করাতেই বিতর্ক শুরু হয়েছে।

এবিষয়ে বালুরঘাটের একজন নেট পাশ করা শিক্ষিত যুবক অসীম বর্মন বলেন, যেখানে একজন শ্রমিকের দৈনিক মাইনে ২৫০-৩০০ টাকা, সেখানে একজন শিক্ষকের মাইনে ক্লাস প্রতি ১০০ টাকা। তাও আবার সপ্তাহে ১৫ টির বেশি ক্লাস দেবে না। তাহলে মাসে তো ছয় হাজারের বেশি পাওয়া যাবে না। এখন মনে হচ্ছে পড়াশোনার কোন দাম নেই। পড়াশোনার থেকে নির্মাণ শ্রমিকের কাজ করা ভালো। আর সবচেয়ে দুঃখজনক ব্যাপার হল শিক্ষিত মানুষরাই শিক্ষিতদের মূল্য দেন না।

এবিষয়ে বিজেপির জেলা সভাপতি স্বরুপ চৌধুরী বলেন, এতেই বোঝা যাচ্ছে পশ্চিমবঙ্গের শিক্ষাব্যবস্থার কি বেহাল অবস্থা। এই কলেজ এই বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষিত বেকারদের অপমান করা হয়েছে। এই সরকার উচ্চ শিক্ষিত বেকারদের শ্রমিকদের মত ভাবছেন। রাজ্য সরকার যেভাবে সিভিক পুলিশ নিয়োগ করেছেন। তেমনি শিক্ষা ক্ষেত্রেও সিভিক টিচার নিয়োগ করতে চাইছেন।

এবিষয়ে তৃণমূল জেলা সভাপতি মৃণাল সরকার বলেন, কলেজে ছাত্রের সংখ্যা বাড়ছে। কিন্তু শিক্ষকের অভাব থাকায় কলেজের পরিচালন সমিতি এই সিদ্ধান্ত নিয়েছে। অনেকেই বেকার রয়েছে যারা স্কুল বা কলেজে পড়াতে ইচ্ছুক, তারা এখানে শিক্ষকতা করতে পারবে। তার জন্য সামান্য কিছু সাম্মানিক দেওয়া হচ্ছে। আমার মনে হয় এক্ষেত্রে অনেকেরই উপকার হবে। অনেকেই তো বিনে পয়সায় নানা জায়গায় পড়ান। সেক্ষেত্রে কলেজের যা সামর্থ্য তাই দেওয়া হচ্ছে। অন্যদিকে এবিষয়ে তপন নাথালিয়ান মুরমু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রণয় নারাজিনারি, এবিষয়ে কোন মন্তব্য করতে চাননি।

তবে এব্যাপারে পরিচালন কমিটির সভাপতি অমল কুমার রায় বলেন, এই কলেজে অধ্যাপকের সংখ্যা খুবই কম৷ কিন্তু ক্লাসের চাপ বাড়ছে। তাই আমরা গেস্ট টিচার নিয়োগ করছি। প্রতি ক্লাসের জন্য ১০০ টাকা করে দেওয়া হবে। এটা খুবই কম। কিন্তু আমাদের কিছু করার নেই। আমরা নিজস্ব ফান্ড থেকেই এই বেতন টা দেব। গরীব কলেজ, তাই উপায় না পেয়েই এই পারিশ্রমিক দিচ্ছি।

Spread the love